অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে বৃহস্পতিবার থেকে এইচএসসি ও সমমা্নের পরীক্ষা শুরু


বাংলাদেশের এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২১ শুরু হচ্ছে কাল থেকে। এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন শিক্ষার্থী অংশ নেবে। প্রথম দিনে এইচএসসিতে পদার্থ বিজ্ঞান প্রথম পত্র, আলিমে কুরআন মাজিদ ও কারিগরীতে (ব্যবসা ব্যবস্থাপনা) হিসাববিজ্ঞান নীতি ও প্রয়োগ -২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

প্রতি বছর এপ্রিলের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজন করা হলেও করোনাভাইরাস মহামারীর কারণে যথাসময়ে এ বছর পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। তবে সুষ্ঠভাবে পরীক্ষা অনুষ্ঠানের সকল প্রস্ততি নেওয়া হয়েছে। আইন প্রয়োগকারী সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে পরীক্ষা কেন্দ্রের নিরাপত্তার। এদিকে ঢাকায় আন্দোলনরত শিক্ষার্থীরাও পরীক্ষার কারণে তাদের কর্মসূচীতে ছাড় দিয়েছে। তারা ঘোষণা দিয়েছে কোন কর্মসূচী না রাখার।

শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, এইচএসসি ও সমমান পরীক্ষার জন্য আগামী ৩ জানুয়ারি পর্যন্ত দেশের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রনালয়। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে ছাত্র-ছাত্রীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোন পরীক্ষার্থী পরে প্রবেশ করলে তার নাম, রোল, প্রবেশের সময় ও বিলম্ব হওয়ার কারণ শিক্ষাবোর্ডে পাঠাতে হবে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএমএস’এর মাধ্যমে সংশ্লিষ্টদের প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ কোনো ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তাও ছবি তোলা যায় এমন ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

XS
SM
MD
LG