অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে মাদক সেবীদের মধ্যে ৮০ শতাংশ যুবক: মানস


বাংলাদেশে সরকারি ভাবে মাদকাসক্তদের নির্দিষ্ট কোন পরিসংখ্যান না থাকলেও বেসরকারি হিসেবে দেশে ৭৫ লাখের ওপর মাদকাসেবী রয়েছেন।

এ সম্পর্কে ঢাকা থেকে বিস্তারিত জানিয়েছেন জহুরুল আলম।

please wait

No media source currently available

0:00 0:05:00 0:00

বাংলাদেশের বেসরকারি সংগঠন মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা মানস এর তরফে এমন তথ্য জানিয়ে বলা হয়েছে এ সকল মাদকসেবীদের মধ্যে ৮০ শতাংশই যুবক। সোমবার এক সেমিনারে মানস এর দেওয়া তথ্য মতে মাদকাসক্ত যুবকদের মধ্যে ৪৩ শতাংশ বেকার এবং ৫০ শতাংশ বিভিন্ন অপরাধের সাথে জড়িত। তথ্য মোতাবেক মাদকসেবীরা বছরে ৭ হাজার কোটি টাকার ওপর মাদক সেবন করে থাকেন।

বিশেষজ্ঞরা বলছেন মাদকসেবীদের মধ্যে দেশের মূল প্রাণশক্তি যুব সমাজের আধিক্য জাতির জন্য দুর্ভাগ্য জনক এবং হতাশার বিষয়। তাঁদের মতে যুব সমাজ মাদকের দিকে ঝুঁকছে মূলত হতাশা থেকে। মাদকের এই ভয়ানক থাবা থেকে যুব সমাজ তথা দেশের মানুষকে মুক্ত করতে ব্যর্থ হলে তার নেতিবাচক প্রভাব সমগ্র জাতিকে যে অচিরেই গ্রাস করবে সে বিষয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

দেশের মাদক সমস্যার সামগ্রিক বিষয় নিয়ে ভয়েস অব অ্যামেরিকার সাথে কথা বলেছেন বেসরকারি সংগঠন অ্যাকশন এইড বাংলাদেশের যুব ব্যবস্থাপক নাজমুল হাসান। তাঁকে প্রশ্ন ছিল যুবকদের মধ্যে মাদক সেবনের মাত্রা এত বেশি হওয়ার কারণ কি এবং দেশে মাদক বিরোধী আইন থাকা সত্ত্বেও মাদকের বিস্তার ঠেকান যাচ্ছে না কেন।

নাজমুল হাসান বলেন মাদকের করাল গ্রাস থেকে জাতিকে রক্ষা করার জন্য এর বিরুদ্ধে মানুষকে সচেতন করার পাশাপাশি সরকার এবং সমাজকে যার যার অবস্থানে থেকে প্রতিকার মূলক ব্যবস্থা নিতে হবে।

XS
SM
MD
LG