অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে রোববার থেকে এসএস সি পরীক্ষা শুরু


মহামারীর কারণে বাংলাদেশের স্কুলগুলি ১৮ মাস পর খোলার পর শিক্ষার্থীরা তাদের ক্লাসে উপস্থিত হয়।১২ সেপ্টেম্বর ২০২১। (ছবি-এএফপি/মুনির উজ জামান)

বাংলাদেশে রোববার থেকে শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। প্রথম দিনে এসএসসিতে পদার্থ বিজ্ঞান, দাখিলে কুরআন মাজিদ ও তাজবিদ এবং ভোকেশনালে পদার্থ -২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সারাদেশের ৩ হাজার ৬৭৯ টি কেন্দ্রে এসব পরীক্ষা চলবে। এবছর সংশোধিত ও পুনর্বিন্যস্ত সিলেবাসে গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। কমিয়ে আনা হয়েছে পরীক্ষার সময় ও নম্বরও। পরীক্ষা চলাকালে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত সারাদেশের সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সাধারনত প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি ও সমমানের পরীক্ষার আয়োজন করা হয়। কিন্তু করোনাভাইরাসের কারণে প্রায় দেড় বছর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় যথাসময়ে এ পরীক্ষার আয়োজন করতে পারেনি শিক্ষা বোর্ড। এই কারণে চলতি বছরের পরীক্ষা নভেম্বরে অনুষ্ঠিত হচ্ছে।

ওদিকে আসন্ন এসএসসি ও সমমান পরীক্ষা নির্বিঘ্ন করতে বেশকিছু বিধি-নিষেধ আরোপের কথা জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

শুক্রবার ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়।

ডিএমপি জানায়, পরীক্ষা কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া জনসাধারণের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ আদেশ রোববার থেকে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার দিনগুলোতে পরীক্ষা চলাকালীন পর্যন্ত বলবৎ থাকবে বলে জানানো হয়।

(এই প্রতিবেদন নঈম নিজাম ও বাংলা নিউজ 24-এর তথ্যের ভিত্তিতে তৈরি।)

XS
SM
MD
LG