অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে সাত দিনে এক কোটি মানুষকে টিকা দেয়া হবে 


বাংলাদেশের রাজধানী ঢাকার অদূরে গাজীপুরের কোনাবাড়িতে টিকা নিচ্ছেন পোশাক কারখানার একজন কর্মী। ফাইল ফটো- এএফপি

আগস্টের ৭ তারিখ থেকে কয়েক হাজার স্বাস্থ্যকর্মীর নেতৃত্বে দেশের ১৪ হাজার স্বাস্থ্য কেন্দ্রে ঐ টিকা কার্যক্রমে শুরু হবে । সিনিয়র মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক  বলেন, “এক সপ্তাহে এক কোটিরও বেশি মানুষকে টিকা দেয়া হবে। বয়স্ক লোকজন,কর্মী এবং দোকানের কর্মচারীদেরকে অগ্রাধিকার দেয়া হবে”।    

করোনাভাইরাস সংক্রমণের ক্রমবর্ধমান অবস্থায় মঙ্গলবার বাংলাদেশে কড়া লক ডাউন আরও বাড়ানো হয়েছে এবং এক সপ্তাহে অন্তত এক কোটি মানুষকে টিকা দেয়ার পরিকল্পনা ঘোষণা করা হয়েছে।

আগস্টের ৭ তারিখ থেকে কয়েক হাজার স্বাস্থ্যকর্মীর নেতৃত্বে দেশের ১৪ হাজার স্বাস্থ্য কেন্দ্রে ঐ টিকা কার্যক্রমে শুরু হবে । সিনিয়র মন্ত্রী এ কে এম মোজাম্মেল হক বলেন, “এক সপ্তাহে এক কোটিরও বেশি মানুষকে টিকা দেয়া হবে। বয়স্ক লোকজন,কর্মী এবং দোকানের কর্মচারীদেরকে অগ্রাধিকার দেয়া হবে”।

স্বাস্থ্য মন্ত্রলায়ের মুখপাত্র মাইদুল ইসলাম প্রধান বলেন কোভ্যাক্স কার্যক্রমের আওতায় চীন ও যুক্তরাষ্ট্র থেকে আসা টিকার ফলে এক কোটি ২০ লাখ মানুষকে টিকা দেয়ার জন্য যথেষ্ট মজুদ থাকবে।

মন্ত্রী আরও বলেন পহেলা জুলাই থেকে দেশব্যাপী চলমান লক ডাউন ১০ই আগস্ট পর্যন্ত বাড়ানো হচ্ছে।

তিনি বলেন আগামী সপ্তাহে দোকান এবং গনপরিবহন খোলা হচ্ছে। তবে শুধুমাত্র টিকা নেয়া লোকজনকে বাড়ির বাইরে গিয়ে দোকান খোলা বা গাড়ী চালানোর অনুমতি দেয়া হবে।

বাংলাদেশে এ পর্যন্ত ১৩ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে বলা হয়েছে। মারা গেছেন ২১ হাজার ১৬০ জন। বিশেষজ্ঞরা বলছেন, প্রকৃত সংখ্যা আরও বেশ হতে পারে।

(এএফপি)

XS
SM
MD
LG