অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ, ভারত থেকে করোনা ছড়ানোর খবরকে 'ফেক নিউজ' বলেছে চীন


বাংলাদেশ, ভারত থেকে করোনা ছড়ানোর খবরকে 'ফেক নিউজ' বলেছে চীন

বাংলাদেশ ও ভারত থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে এ মর্মে যে খবর চাউর হয়েছিল তাকে 'ফেক নিউজ' বলে বর্ণনা করেছে চীন। ঢাকায় চীনের উপ-রাষ্ট্রদূত  হোয়ালং ইয়ান তার ফেসবুক পেইজে এই মন্তব্য করেছেন। সঙ্গে অবশ্য ভারতীয় সংবাদমাধ্যম ওয়াইঅনের একটি নিউজ যুক্ত করে দিয়েছেন। 

বাংলাদেশ ও ভারত থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে এ মর্মে যে খবর চাউর হয়েছিল তাকে 'ফেক নিউজ' বলে বর্ণনা করেছে চীন। ঢাকায় চীনের উপ-রাষ্ট্রদূত হোয়ালং ইয়ান তার ফেসবুক পেইজে এই মন্তব্য করেছেন। সঙ্গে অবশ্য ভারতীয় সংবাদমাধ্যম ওয়াইঅনের একটি নিউজ যুক্ত করে দিয়েছেন।

খবরটি বাংলাদেশ কিংবা ভারতের সংবাদমাধ্যমেই আসেনি, হংকং এর সাউথ চায়না মর্নিং পোস্টও ফলাও করে প্রচার করেছিল। ব্রিটিশ সংবাদমাধ্যমেও চীনা গবেষকদের বরাতে এই খবর ছাপা হয়। চীনের তরফে আগেও বহুবার বিভিন্ন দেশের নাম করে করোনার উৎসস্থলের তকমা দেয়া হয়েছিল। উল্লেখ্য যে, বাংলাদেশ ও ভারতের বিজ্ঞানীরা চীনের গবেষকদের এই দাবিকে মনগড়া বলেই উড়িয়ে দেন।

ওদিকে করোনা সেবায় নিবেদিত হাসপাতালগুলো চার মাস আগের অবস্থায় ফিরে যাচ্ছে। সে সময় হাসপাতালগুলোতে কোনো বেড খালি ছিল না। আইসিইউ বেডেও চাপ পড়েছিল। করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর প্রতিদিনই রোগী বাড়ছে। গত আগস্ট মাসে রোগী কমে যাওয়ায় করোনা নিবেদিত নয়টি হাসপাতালকে মুক্ত করে দেয়া হয়েছিল। এখন আবার নতুন করে পরিস্থিতি পর্যালোচনা করা হচ্ছে। এই মুহূর্তে ঢাকায় ২৯৭ টি আইসিইউ শয্যা রয়েছে। করোনা হাসপাতাল রয়েছে ১৯টি। সবকটি হাসপাতালেই রোগীরা আইসিইউ এর জন্য লড়াই করছেন। কোনো হাসপাতালেই আইসিইউ শয্যা খালি নেই।

স্বাস্থ্যকর্মীদেরকে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, যেকোনো সময় করোনা রোগীর সেবায় নিয়োজিত হতে হবে। এই মুহূর্তে করোনা রোগীদের সেবায় ২৩ হাজার ২৮০ জন স্বাস্থ্যকর্মী নিয়োজিত রয়েছেন। এরমধ্যে চিকিৎসক রয়েছেন পাঁচ হাজার ৭২৬ জন। বাকিদের মধ্যে রয়েছেন নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মী। ইতিমধ্যেই সরকারের তরফে স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ ভাতার ব্যবস্থা করা হয়েছে। একজন চিকিৎসক বিশেষ ভাতার আওতায় দুই হাজার টাকা করে পাবেন। নার্স পাবেন ১২০০ টাকা। অন্যান্য স্বাস্থ্যকর্মীরা ৮০০ টাকা। এজন্য ৩৯ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ২৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন এক হাজার ৭৮৮ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন একুশে পদকপ্রাপ্ত সরোদবাদক ওস্তাদ শাহাদাত হোসেন খান। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:58 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG