অ্যাকসেসিবিলিটি লিংক

বাইডেনের নির্বাহী আদেশ ইথিওপিয়ার টিগ্রায় সংঘাতে জড়িতদের উপর নিষেধাজ্ঞার অনুমতি দিয়েছে


টিগ্রায় বাহিনীর কয়েকজনকে উত্তর ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলে মেকেলের নিয়ন্ত্রণ নেওয়ার পর একটি ট্রাকে দেখা যাচ্ছে। ২৯শে জুলাই, ২০২১, ছবি-এপি
টিগ্রায় বাহিনীর কয়েকজনকে উত্তর ইথিওপিয়ার টিগ্রায় অঞ্চলে মেকেলের নিয়ন্ত্রণ নেওয়ার পর একটি ট্রাকে দেখা যাচ্ছে। ২৯শে জুলাই, ২০২১, ছবি-এপি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন স্বাক্ষরিত একটি নতুন নির্বাহী আদেশ যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগকে ইথিওপিয়ার উত্তরের টিগ্রায় অঞ্চলে যুদ্ধে জড়িত সকল পক্ষের উপর নিষেধাজ্ঞার অনুমতি দিয়েছে। ইথিওপিয়ান এবং ইরিত্রিয়ান সরকারও এর আওতায় রয়েছে।

বাইডেন শুক্রবার এক বিবৃতিতে বলেন, "আমি আজ যে নতুন নির্বাহী আদেশে স্বাক্ষর করেছি তা একটি নতুন নিষেধাজ্ঞা ব্যবস্থা প্রতিষ্ঠা করেছে যা আমাদেরকে ইথিওপিয়ায় সংঘর্ষকে যারা দীর্ঘায়িত করছে, মানবিক সাহায্য প্রবেশে বাধা দিচ্ছে বা যুদ্ধবিরতি রোধের জন্য যারা দায়ী তাদের উপর নিষেধাজ্ঞা দিতে অনুমতি দেবে।"

তিনি আরো বলেন, "এই নিষেধাজ্ঞাগুলি ইথিওপিয়া বা ইরিত্রিয়ার জনগণের জন্য নয়, বরং সহিংসতা এবং মানবিক বিপর্যয় যারা সৃষ্টি করছে সেই সব ব্যক্তি ও প্রতিষ্ঠানের জন্য।"

১০ মাস ধরে চলা এই লড়াই শেষ করার জন্য শীঘ্রই পদক্ষেপ না নেওয়া হলে, যুক্তরাষ্ট্রের অর্থ বিভাগ নির্বাহী আদেশ অনুযায়ী নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে।

টিগ্রায় পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) এবং আমহারা আঞ্চলিক সরকারের উপরও নিষেধাজ্ঞা আরোপ হতে পারে।

এর আগে ইথিওপিয়ান এবং ইরিত্রিয়ান কর্মকর্তাদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞাসহ যুদ্ধরত গোষ্ঠীগুলোকে চাপ দেওয়ার যুক্তরাষ্ট্রের প্রচেষ্টা সফল হয়নি।

বাইডেন বলেন,"যুক্তরাষ্ট্র এই দ্বন্দ্বের শান্তিপূর্ণ সমাধানের জন্য দৃঢ় প্রতিজ্ঞ এবং যারা মধ্যস্থতার চেষ্টা চালাচ্ছেন তাদের আমরা পূর্ণ সমর্থন প্রদান করব। এর মধ্যে রয়েছে, আফ্রিকা শৃঙ্গে আফ্রিকান ইউনিয়নের শীর্ষ প্রতিনিধি ওলুসেগুন ওবাসানজো। তিনি বলেন, “আমরা জাতিসংঘ এবং আফ্রিকান ইউনিয়নের নেতাদের সাথে পুরোপুরি একমত: এই সংকটের কোন সামরিক সমাধান নেই।"


এই যুদ্ধ আফ্রিকার দ্বিতীয় জনবহুল দেশ ইথিওপিয়ার স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ।

এই সংঘর্ষ বিশ্বের সবচেয়ে বড় খাদ্য সংকট সৃষ্টি করেছে, যার ফলে লক্ষ লক্ষ মানুষের জন্য মানবিক সাহায্যের প্রয়োজন হয়ে পড়েছে।

XS
SM
MD
LG