অ্যাকসেসিবিলিটি লিংক

বাল্যবিবাহ রোধে প্রণোদনার কথা ভাবা হচ্ছে 


ঢাকায় বাল্যবিয়ের বিরুদ্ধে প্রতিবাদ - ফাইল ফটো- এএফপি

বাল্যবিয়ে বন্ধে নতুন সরকারের নতুন চিন্তার কথা তুলে ধরলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি। তিনি বলেছেন, বাল্যবিয়ে যারা দিচ্ছে না, যেসব পরিবারে ১৫-১৮ বছর বয়সী কিশোর-তরুণী আছে, এমন হতদরিদ্র পরিবারকে প্রণোদনা দেওয়ার কথা ভাবা হচ্ছে। বাল্য বিবাহ বন্ধে পুরস্কার ও বাল্যবিবাহে তিরস্কারের ব্যবস্থা করা হচ্ছে।

তিনি আরো বলেন, "বিদেশ থেকে এসে দেখে দেখে সুন্দরী কিশোরীদের যারা বিয়ে করছেন তাদের নিয়ে এখন রিপোর্ট হওয়া দরকার। আমরা কেন বাল্যবিয়ে নিয়ন্ত্রণ করতে পারছি না, এটা আলোচনায় আনা উচিত। ইতোমধ্যে কন্যা শিশুদের মধ্যে জাগরণ শুরু হয়েছে।" ঢাকার একটি হোটেলে আন্তর্জাতিক কন্যা শিশু দিবস উপলক্ষে গোলটেবিল আলোচনায় মেহের আফরোজ চুমকি সরকারের বিভিন্ন চিন্তাভাবনা তুলে ধরেন।

ইউনিলিভার বাংলাদেশ, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এবং চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস নেটওয়ার্ক যৌথভাবে এই গোলটেবিল সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন সিএজেএন সভাপতি মাহফুজা জেসমিন। বক্তব্য দেন যুগান্তর সম্পাদক সাইফুল আলম, মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক রাম চন্দ্র দাস, প্ল্যান ইন্টারন্যাশনাল এর কান্ট্রি ডিরেক্টর ওরলা মার্ফি, ইউনিলিভার বাংলাদেশ এর প্রধান নির্বাহী কর্মকর্তা জাভেদ আখতার।

XS
SM
MD
LG