অ্যাকসেসিবিলিটি লিংক

বিএনপি নেতা কর্মীদের সঙ্গে পুলিশের সংঘাত 


ঢাকার শেরেবাংলা নগরে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

মঙ্গলবার ঢাকা উত্তর ও দক্ষিণ মহানগর বিএনপির নবগঠিত দুই আহ্বায়ক কমিটির নেতাদের সঙ্গে কয়েক হাজার কর্মী জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদনের জন্য চন্দ্রিমা উদ্যানে সামনে জড়ো হন। বিএনপি নেতারা অভিযোগ করেন এ সময় পুলিশ তাঁদের মাজারে যেতে বাধা দিলে দুপক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হলে একপর্যায়ে পুলিশ বিনা উস্কানিতে এলোপাথাড়ি লাঠি চার্জ শুরু করে। 

বাংলাদেশের রাজধানী ঢাকার শেরেবাংলা নগরে বিএনপি'র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন করতে যাওয়া সরকার বিরোধী রাজনৈতিক দল বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় অর্ধ শতাধিক লোক আহত হয়েছেন।

মঙ্গলবার ঢাকা উত্তর ও দক্ষিণ মহানগর বিএনপির নবগঠিত দুই আহ্বায়ক কমিটির নেতাদের সঙ্গে কয়েক হাজার কর্মী জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদনের জন্য চন্দ্রিমা উদ্যানে সামনে জড়ো হন। বিএনপি নেতারা অভিযোগ করেন এ সময় পুলিশ তাঁদের মাজারে যেতে বাধা দিলে দুপক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হলে একপর্যায়ে পুলিশ বিনা উস্কানিতে এলোপাথাড়ি লাঠি চার্জ শুরু করে।

পরে পুলিশ কাঁদানে গ্যাস ব্যাবহার করে এবং রাবার বুলেট ছুড়লে ঢাকা উত্তর মহানগর বিএনপির সদস্য সচিব আমিনুল হক সহ তাঁদের ৫০ জনের ওপর নেতা কর্মী আহত হয়েছেন বলে দাবি করেছেন ঢাকা মহানগর বিএনপির উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান। এ সময় শেরেবাংলা নগর ও ফার্মগেট এলাকার আশপাশের রাস্তায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়। বিক্ষুব্ধ নেতাকর্মীরা রাস্তায় নেমে কয়েকটি যানবাহন ভাঙচুর করেন।

ঘটনার বিষয়ে ঢাকা মহানগর পুলিশের শেরেবাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানে আলম মুন্সি সাংবাদিকদের বলেন পরিস্থিতি স্বাভাবিকই ছিল। আগেও তাঁরা এখানে এসে শ্রদ্ধা জানিয়েছেন তখন কোনও সমস্যা হয় নাই বলে উল্লেখ করে তিনি বলেন কিন্তু আজ চন্দ্রিমা উদ্যানে সমবেত কিছু লোক উচ্ছৃঙ্খল হয়ে পুলিশের ওপর চড়াও হন। এতে ৮ থেকে ১০ জন পুলিশ সদস্য আহত হয়েছেন বলে তিনি দাবি করেন।

পরে পরিস্থিতি শান্ত হলে বিএনপিঁ'র মহাসচিব মির্জা মির্জা ফখরুল ইসলাম আলমগিরের নেতৃত্বে দুই নতুন মহানগর আহ্বায়ক কমিটির নেতা ও তাঁদের সাথে আসা দলের কর্মীরা জিয়াউর রহমানের মাজারে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে বিএনপিঁ মহাসচিব সাংবাদিকদের বলেন সরকার গণতন্ত্রে বিশ্বাস করেনা বলেই তারা পুলিশ দিয়ে নির্যাতন করে, গুলি করে, লাঠিচার্জ করে গণতান্ত্রিক আন্দোলনকে দমিয়ে রাখতে চায়। সম্পূর্ণ শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ বিনা উস্কানিতে হামলা চালিয়েছে, গুলি চালিয়েছে ও লাঠিচার্জ করেছে বলে অভিযোগ করে তিনি এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

XS
SM
MD
LG