অ্যাকসেসিবিলিটি লিংক

বিধিনিষেধ না মানলে লকডাউনঃ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক


স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

করোনার নতুন ধরন ওমিক্রন মোকাবিলায় সরকার আরোপিত ১১ দফা বিধিনিষেধ অমান্য করলে বাংলাদেশে লকডাউন দেয়া হতে পারে বলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন।

তিনি বলেন, "আমরা মাত্রই ১১ দফার একটি কঠোর বিধিনিষেধ দিয়েছি। আমরা জনসাধারণকে এই নির্দেশনা মানতে আহ্বান করবো। এই নির্দেশনা মানলে দেশে লকডাউনের প্রয়োজন হবে না। নির্দেশনা না মানলেই লকডাউন দেয়ার চিন্তা রয়েছে।"

শনিবার দুপুরে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে সিটিস্ক্যান ও ডায়লাসিস ইউনিট উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, "করোনা আশঙ্কাজনকভাবে বেড়েই চলছে, সরকার ঘোষিত ১১ দফা বিধি নিষেধ না মানলে দেশের পরিস্থিতি হবে ভয়াবহ। লকডাউন দিলে দেশের ক্ষতি, আমরা সেদিকে যেতে চাই না।"

স্বাস্থ্যমন্ত্রী বলেন, "বাণিজ্যমেলাসহ অনেকস্থানেই যথাযথভাবে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। এটা খুবই উদ্বেগজনক। নিজের জন্য, দেশের জন্য স্বাস্থ্যবিধি মানতে হবে। মাস্ক পরার কোন বিকল্প নাই। মাস্ক পরতে হবে যাতে আমরা সংক্রমিত না হই।"

মন্ত্রী বলেন, "সারা বিশ্বের মতো বাংলাদেশেও করোনা দ্রুত সংক্রমিত হচ্ছে। গতকালের হিসাবে একদিনে ৪ হাজার ৪০০ জন সক্রমিত হয়েছে। এ হিসাবে সক্রামণের হার প্রায ১৩ শতাংশ ছাড়িয়ে গেছে। প্রতিদিন ৩ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায আমাদের সবাইকে মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। সবাইকে টিকা নিতে হবে।"

এর আগে ১০ জানুয়ারি করোনার নতুন ধরন ওমিক্রন সংক্রমণ নিয়ে উদ্বেগ বাড়তে থাকায় ১১ দফা কঠোর বিধিনিষেধ দিয়ে মন্ত্রিপরিষদ বিভাগ এক প্রজ্ঞাপন জারি করে। ১৩ জানুয়ারি বৃহস্পতিবার থেকে এ বিধিনিষেধ কার্যকর শুরু হয়।

XS
SM
MD
LG