অ্যাকসেসিবিলিটি লিংক

বুয়েট ছাত্র হত্যা শোকে কাতর বাংলাদেশ


বুয়েটের ছাত্র আবরার ফাহাদ হত্যাকান্ডে বাংলাদেশে ব্যাপক প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।

এ সম্পর্কে বিস্তারিত জানিয়েছেন ঢাকা থেকে আমাদের প্রতিনিধি মতিউর রহমান চৌধুরী।

please wait

No media source currently available

0:00 0:02:47 0:00

বুয়েটের মেধাবী ছাত্র আবরার ফাহাদ হত্যায় শোকে কাতর বাংলাদেশ। ফেসবুক, টুইটারের মাধ্যমে ওয়েব দুনিয়ায়ও ছড়িয়ে পড়েছে এই নির্মম হত্যাকাণ্ডের খবর। বিদেশী সংবাদ মাধ্যমেও খবরটি শিরোনাম হয়েছে। একটি ফেসবুক স্ট্যাটাসের কারণে ফাহাদকে হত্যা করা হয়Ñ এমনটাই বলা হচ্ছে। এই হত্যাকা-ের প্রতিবাদ জানাতে বুয়েটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আন্দোলন ছড়িয়ে পড়েছে। বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা আলটিমেটাম দিয়েছে। ঘোষণা করেছে, আট দফা দাবি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, হত্যাকারীদের ফাঁসি। বুয়েটে সব ধরনের ছাত্র রাজনীতি নিষিদ্ধ। দাবি মানা না হলে বুয়েট অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। এ সময় ভর্তি ও একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। এই ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার ছাত্রলীগের ১০ নেতা-কর্মীকে ৫ দিনের রিমান্ডে নেয়া হয়েছে। মামলাটি ডিবিতে স্থানান্তর করা হয়েছে। সন্ধ্যা ৬টার দিকে উপাচার্য ড. শামসুল ইসলাম ছাত্রদের সঙ্গে কথা বলতে এলে তোপের মুখে পড়েন। এক পর্যায়ে উপাচার্য বলেন, নীতিগতভাবে ছাত্রদের ৮ দফা মেনে নিতে তার আপত্তি নেই। তবে এ নিয়ে কথা বলতে হবে। কিন্তু ছাত্ররা তার কথায় সায় না দিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।
জাতীয় অধ্যাপক এম. আনিসুজ্জামান এই প্রতিনিধিকে বলেন, বিশ্ববিদ্যালয়ে ছাত্র হত্যার ঘটনায় তিনি ব্যথিত। মনে কষ্ট পেয়েছেন। ফেসবুকে একটি স্ট্যাটাসের জন্য একজন ছাত্রকে প্রাণ দিতে হয় এটা ভাবতেও কষ্ট হয়। বিশিষ্ট সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক বলেছেন, ফাহাদই সম্ভবত বাক-স্বাধীনতার প্রথম শহীদ।
বাংলাদেশ-ভারতের সাম্প্রতিক চুক্তি নিয়ে রোববার বিকেলে ফেসবুকে একটি স্ট্যাটাস দেন বুয়েটের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদ। এর জেরেই রাত আটটার দিকে ছাত্রলীগের নেতা-কর্মীরা তাকে ডেকে নিয়ে যায়। রাতভর তার ওপর নির্মম নির্যাতন চালানো হয়। তার মৃত্যু নিশ্চিত হওয়ার পর সিঁড়িতে ফেলে রেখে চলে যায় ছাত্রলীগের নেতা-কর্মীরা।

এ বিষয়ে ইলিনয় ষ্টেট ইউনিভার্সিটির রাজনীতি ও সরকার বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর আলী রিয়াজের সঙ্গে ওয়াশিংটন স্টুডিও থেকে কথা বলেছেন আহসানুল হক।

please wait

No media source currently available

0:00 0:08:55 0:00


XS
SM
MD
LG