অ্যাকসেসিবিলিটি লিংক

বোমা বিস্ফোরণে পাঁচ পাকিস্তানি নিরাপত্তা কর্মী নিহত


পাকিস্তানের মানচিত্র
পাকিস্তানের মানচিত্র

পাকিস্তানের সামরিক বাহিনী বৃহস্পতিবার জানিয়েছে, আফগানিস্তান সীমান্তে উত্তর -পশ্চিম পাকিস্তানে বোমা বিস্ফোরণে পাঁচজন নিরাপত্তা কর্মী নিহত হয়েছে।

সামরিক বাহিনীর মিডিয়া শাখা এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার গভীর রাতে বাজাউর জেলায় তিন জন আধা-সামরিক সৈন্য এবং দুই জন পুলিশ কর্মকর্তা যখন তল্লাশি অভিযান চালাচ্ছিলেন তখনই একটি বিস্ফোরক তাদের উপর আঘাত হানে।

তাৎক্ষণিকভাবে কেউ দায় স্বীকার করেনি, তবে সাথে সাথেই সন্দেহ করা হয়েছে তেহরিক-ই-তালিবান পাকিস্তান বা টিটিপি’কে, যারা পাকিস্তানি তালিবান নামে পরিচিত।

বাজাউর এবং পার্শ্ববর্তী পাকিস্তানি সীমান্ত জেলাগুলি সাম্প্রতিক বছরগুলো পর্যন্ত নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠীর শক্ত ঘাঁটি হিসেবে কাজ করেছে।

টিটিপি, যাকে যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘ কর্তৃক একটি বৈশ্বিক সন্ত্রাসী সংগঠন হিসেবে অভিহিত করা হয়েছে তারা ২০০৭ সালে এই গোষ্ঠীর উত্থানের পর থেকে বোমা হামলা এবং অন্যান্য হামলায় হাজার হাজার পাকিস্তানি হত্যার দায় স্বীকার করেছে।

পাকিস্তান সেনাবাহিনী টিটিপি ঘাঁটির বিরুদ্ধে ধারাবাহিক অভিযান চালিয়েছে, হাজার হাজার সদস্যকে হত্যা করেছে এবং অন্যদের আফগানিস্তানের সীমান্তের দিকে আশ্রয় নিতে বাধ্য করেছে। এই অভিযানের ফলে গত কয়েক বছরে সারা পাকিস্তানে সন্ত্রাসী হামলা ৮০ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে।

জঙ্গি গোষ্ঠীটির আফগান তালিবানের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে এবং আফগানিস্তানে পশ্চিমা সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনীর বিরুদ্ধে তাদের দুই দশকের দীর্ঘ বিদ্রোহে আফগান তালিবানকে সহায়তা করেছে বলে জানা যায়।

XS
SM
MD
LG