অ্যাকসেসিবিলিটি লিংক

ভয়াবহ খরা কাটিয়ে সোমালিয়া এখন মানবিক সাহায্য চাইছে


FILE -সোমালিয়ার উপকণ্ঠে রাজধানী মোগাদিসু ডেইনাইল পাড়ায়, অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত ব্যক্তিদের জন্য একটি ক্যাম্পে খাবারের জন্য সারিবদ্ধ ভাবে কয়েকজনকে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। ১৮ই মে, ২০২১, ছবি-এপি

সোমালিয়ার কেন্দ্রীয় সরকার চলমান খরা এবং ক্রমবর্ধমান খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলায় জাতিসংঘের মানবিক সংস্থার কাছে জরুরি সহায়তা চেয়েছে। এই সহায়তা প্রধানত দেশের দক্ষিণাঞ্চলের জন্য চাওয়া হচ্ছে।

জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় কার্যালয়ের মতে, প্রায় ৬০ লক্ষেরও বেশি সোমালিয়ার অধিবাসীর জরুরি সহায়তা প্রয়োজন, তাদের মধ্যে প্রায় ৪০ লক্ষ সোমালি তীব্র খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি।

কেনিয়ার সীমান্তবর্তী দক্ষিণ সোমালিয়ার জুবাল্যান্ড রাজ্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, কারণ অনেক কৃষক তাদের ফসল হারিয়েছে, এবং অনেক পশুপালক অপর্যাপ্ত বৃষ্টির কারণে তাদের গবাদি পশু হারিয়েছে।

প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবল তার মন্ত্রিসভার কিছু সদস্যের সঙ্গে পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে ক্ষতিগ্রস্তদের জন্য জরুরি সাহায্যের আহ্বান জানান।

তিনি বলেন, তার সরকার জুবাল্যান্ড রাজ্যে ক্রমবর্ধমান খরায় ক্ষতিগ্রস্তদের জীবন -জীবিকা বাঁচাতে মানবিক প্রচেষ্টা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তিনি উল্লেখ করেন যে সেখানে পানি এবং খাদ্যের অভাব রয়েছে। তিনি বলেন তিনি জাতিসংঘের মানবিক সংস্থার কাছে এবং আন্তর্জাতিক সহযোগীদের কাছে তার আবেদন পাঠাতে চান, যাতে করে তাৎক্ষণিকভাবে ক্ষতিগ্রস্তদের সহায়তা দেওয়া যায়।

XS
SM
MD
LG