অ্যাকসেসিবিলিটি লিংক

ভাইফোঁটার দিনে বোনফোঁটার ব্যতিক্রমী আয়োজন কলকাতায়


কলকাতায় ভাইফোঁটার দিনে ব্যতিক্রমী বোনফোঁটার আয়োজন

'ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা...', ভাইদের মঙ্গল ও দীর্ঘায়ু কামনায় শনিবার সকাল থেকেই পালিত হচ্ছে ভ্রাতৃদ্বিতীয়া। এই স্রোতের বিপরীতে হেঁটে বোন ফোঁটারও আয়োজন হল কলকাতার বুকে।

এক দুজনকে নয়, গণ বোন ফোঁটার আয়োজন হল মানিকতলা খালপাড়ে। প্রতিবছরের মতো এই বছরেও ভাষা ও চেতনা সমিতির উদ্যোগে আয়োজিত হল এই অনুষ্ঠান। নানা বয়সের প্রচুর মানুষের সমাগম ঘটেছে এদিনের অনুষ্ঠানে।

উৎসবের মেজাজে সেজে উঠেছিল মানিকতলা খালপাড়। রঙিন পোশাকে এলাকার বোনদের ফোঁটা দেওয়ার মাধ্যমে সংগঠিত হয় অনুষ্ঠান পর্ব। এই অনুষ্ঠানের মূল আকর্ষণই হল আগে বোনেরা ফোঁটা পায়, তারপর একইভাবে ভাইদের ফোঁটা দেয়।

২০১৬ সাল থেকে মানিকতলা খালপাড়ে অনুষ্ঠিত হয় এই উৎসব। ভাষা ও চেতনা সমিতির সম্পাদক ইমানুল হক বলেন, "আমাদের সমাজ পুরুষশাসিত। নারীদের একাংশও পুরুষতান্ত্রিক মানসিকতার শিকার। সব উৎসবে পুরুষের প্রাধান্য। জামাই ষষ্ঠী, ভাই ফোঁটা, পুজোর পুরোহিত মূলত পুরুষ। তাই তার উল্টোপথে হাঁটতে বোনফোঁটার আয়োজন।"

ধর্মবর্ণশ্রেণী নির্বিশেষে সবার যোগদান এই বোনফোঁটার অনুষ্ঠানকে সফলতার শিখরে নিয়ে গেছেন বলে মনে করেন ইমানুল। তিনি যোগ করেন, "এটা একটা ধর্মনিরপেক্ষ উৎসব। যেখানে যোগদানটাই মুখ্য। দেওয়া নেওয়া নয়। বোনফোঁটায় ২০০র বেশি সুবিধাবঞ্চিত শিশু, কিশোর কিশোরী অংশ নেয়।"

XS
SM
MD
LG