অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতীয়দের দৈহিক উচ্চতা কমছে: জেএনইউ সমীক্ষা


ফাইল-ছবিতে, যাত্রীরা মুম্বাইয়ের একটি ট্রেন স্টেশনে ট্রেন থেকে নামছেন। ২৫ অক্টোবর ২০১১। (ছবি-এপি/রফিক মকবুল)

দিন দিন দৈহিক উচ্চতা কমছে ভারতীয়দের। দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের একটি সমীক্ষায় সম্প্রতি এমন তথ্যই উঠে এসেছে।

জেএনইউ সমীক্ষায় দেখিয়েছে, বিগত দেড় দশক ধরে ভারতীয়দের গড় উচ্চতার গ্রাফ নিম্নমুখী। 'গ্লাস ওয়ান' বিজ্ঞান পত্রিকায় এই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক প্রতি সাত থেকে দশ বছর অন্তর জাতীয় পরিবার স্বাস্থ্য সার্ভের মাধ্যমে নাগরিকদের শারীরিক তথ্য লিপিবদ্ধ করে। তা থেকেই তথ্য সংগ্রহ করেছেন জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের সমীক্ষকরা।

কিন্তু প্রশ্ন হল, কেন এভাবে দিন দিন ভারতীয়দের উচ্চতা কমে যাচ্ছে? গবেষকদের একাংশের মতে পুষ্টির অভাব এর জন্য দায়ী হতে পারে। এছাড়া জিনগত সমস্যা বা পরিবেশের ভারসাম্যও উচ্চতায় প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন কেউ কেউ।

তবে উচ্চতা কমে আসাতে রীতিমতো উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। কারণ কোনও জাতির উচ্চতার হ্রাস বৃদ্ধি তাঁদের সামাজিক জীবন ধারণের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত। এছাড়া আর্থিসামাজিক দিকটিও বিশেষভাবে এক্ষেত্রে প্রভাব ফেলতে পারে।

তবে কেন ভারতীয়দের গড় দৈহিক উচ্চতা কমে যাচ্ছে তার সঠিক কারণ নিয়ে নিশ্চিত নন কেউই। সমীক্ষকরাও বলছেন, শুধু তথ্য পাওয়া গেছে। কারণ গবেষণার পরেই জানা যাবে।

XS
SM
MD
LG