অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের ১১৭টি 'লুপ্তপ্রায়' ভাষার তালিকা প্রকাশ


ভারতের মানচিত্র

ভারতে প্রচুর আঞ্চলিক ভাষা আছে, যে ভাষায় নির্দিষ্ট এলাকার মানুষ কথা বলেন। তাদের মাতৃভাষাই সেটা। এমনই কিছু ভাষা আছে যে ভাষায় কথা বলা মানুষের সংখ্যা ১০ হাজারেরও কম।

ভারতের কেন্দ্রীয় সরকার এমনই কিছু ভাষা তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নেয়। এই তালিকায় জায়গা পেয়েছে ১১৭টি ভাষা। এই ভাষাগুলোর প্রত্যেকটিতে কথা বলা মানুষের সংখ্যা ১০ হাজারেরও কম।

কেন্দ্রীয় সরকার এই কাজের দায়িত্ব দেয় সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজেস, মহীশূরের ওপর। তারাই খুঁজে বার করেছে এমন ১১৭টি ভাষাকে। সেই ভাষাকে নথিভুক্ত করে কেন্দ্রের কাছে পাঠিয়েছে সিআইআইএল।

এই ১১৭টি ভাষার মধ্যে জায়গা করে নিয়েছে পশ্চিমবঙ্গের জলপাইগুড়ির টোটো, দার্জিলিয়ের থাপা। এইসব ভাষাকে চিহ্নিত করার অন্যতম লক্ষ্যই হল যে, ভাষাগুলো যাতে হারিয়ে না যায় সেইদিকে নজর রাখা।

কেন্দ্র সরকার ইউজিসি-র তত্ত্বাবধানে একটি তহবিলও তৈরি করেছে। যারা দেশের মৌলিক আদি ভাষা ও লুপ্তপ্রায় ভাষা নিয়ে কাজ করতে চায় তাদের সাহায্য করবে। এমনকি এইসব অঞ্চলের স্থানীয় উৎসবগুলোকে তুলে আনা হবে। এইসব ভাষাভাষী মানুষের জীবন, ভাষা, উৎসবকে প্রাধান্য দিতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

XS
SM
MD
LG