অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে করোনা ভাইরাসের টিকার বুস্টার ডোজ দেয়া শুরু হলো


ভারতের হায়দ্রাবাদের একটি টিকা কেন্দ্রে একজন স্বাস্থ্যকর্মী একজন বয়স্ক ব্যক্তিকে কোভিশিল্ড ভ্যাকসিন দিচ্ছেন।১০ জানুয়ারি ২০২২। (ছবি-এপি/মহেশ কুমার এ।)

ভারতে সোমবার থেকে শুরু হলো কোভিডের বুস্টার বা প্রিকশনারি ডোজের টিকাদান। আজ থেকে বয়স্করা ভ্যাকসিনের তিন নম্বর ডোজ পাবেন। ৬০ বছর বা তার বেশি বয়সি নাগরিক যাদের কোমর্বিডিটি রয়েছে তাদের এই টিকা দেওয়া শুরু হবে সোমবার থেকে।

শুধু ষাটোর্ধ্ব বয়স্ক নাগরিকরাই নন, প্রিকশনারি ডোজ পাবেন দেশের প্রথম সারির কোভিড যোদ্ধারাও। ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মচারী, পুলিশ, এমন জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত সকলকে এই ভ্যাকসিন দেওয়া হবে।

বড়দিনের রাতে জাতির উদ্দেশে বড় ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেখানেই তিনি কোভিড যোদ্ধা এবং কোমর্বিড বয়স্কদের তিন নম্বর টিকা দেওয়ার কথা জানিয়েছিলেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে এই টিকা নেওয়ার জন্য কাউকে আগে থেকে কোউইন পোর্টালে রেজিস্ট্রার করতে হবে না। যারা টিকা নিতে ইচ্ছুক তারা সোজা টিকাকরণ কেন্দ্রে গেলেই মিলবে প্রিকশনারি বা বুস্টার ডোজ।

কোভিডের দ্বিতীয় ডোজটি নেওয়ার ৯ মাস পর এই বুস্টার ডোজ নেওয়া যাবে। আগের দুবার যে ভ্যাকসিন নেওয়া হয়েছিল, তিন নম্বর বারেও সেই ভ্যাকসিনই নিতে হবে। এক্ষেত্রে কোভিশিল্ড আর কোভ্যাকসিনের ‘মিক্স অ্যান্ড ম্যাচ’ করা যাবে না।

দেশজুড়ে দিন দিন রেকর্ড হারে বাড়ছে কোভিড সংক্রমণ। সংক্রমণের এই ঢেউয়ের মাঝে বুস্টার টিকা দেওয়া শুরু হচ্ছে ভারতে। সেই সঙ্গে ছোটদের প্রথম টিকা দেওয়াও চলছে। ১৫ থেকে ১৮ বছর বয়সিরা পাচ্ছে টিকা।

XS
SM
MD
LG