অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে প্রতি ষোলো মিনিটে একটি করে ধর্ষণ হয়- এনসিআরবি রিপোর্ট


ভারতে প্রতি ষোলো মিনিটে একটি করে ধর্ষণ হয়- এনসিআরবি রিপোর্ট

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চেয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সম্ভবত বেশি স্বস্তিতে। আর এ স্বস্তি দিল 'ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো' (এনসিআরবি)। ন্যাশনাল ক্রাইম ব্যুরোর সমীক্ষা। অন্তত উত্তরপ্রদেশের হাথরসে দলিত কন্যার গণধর্ষণ পরবর্তী সময় মৃত্যুর- ঘটনার পরিপ্রেক্ষিতে বিষয়টা অনেকটা পশ্চিমবঙ্গের ক্ষেত্রে নিরাপদ। কেননা, এনসিআরবি সামনে এনেছে এই তথ্য যে, ভারতের উনিশটি বড় শহরের মধ্যে মেয়েদের ওপর যৌন নির্যাতনের সংখ্যা কলকাতায় সব চেয়ে কম। এমনকি ধর্ষণের চেষ্টা বা যৌনহেনস্থার মতো ঘটনাও নেই।

এনসিআরবি যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে ২০১৯ সালে শহরে মোট ১৪টি যৌন আক্রমণের ঘটনা ঘটেছে। এনসিআরবি-র অন্য একটি রিপোর্ট থেকে জানা গেছে, এ দেশে প্রতি ষোলো মিনিটে একটি করে ধর্ষণ হয়। পণঘটিত কারণে এ দেশে প্রতি ঘণ্টায় একজন করে মহিলার মৃত্যু হয়। প্রতি চার ঘণ্টায় এ দেশে একজন করে মেয়েকে পাচার করা হয়। প্রতি ৪ মিনিটে একজন গৃহবধূ তাঁর শ্বশুরবাড়িতে নির্যাতনের স্বীকার হন।

স্পষ্টতই গোটা দেশের তুলনায় কলকাতার পরিস্থিতি অনেকটাই স্বস্তিজনক। আর এ রাজ্যের শাসকদলের হাতে সেই তথ্য অন্যতম রাজনৈতিক হাতিয়ারও হতেপারে বলেও ধারণা বিশেষজ্ঞ মহলের।

please wait

No media source currently available

0:00 0:01:16 0:00



XS
SM
MD
LG