অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে বিনিয়োগে চ্যালেঞ্জ একাধিক: যুক্তরাষ্ট্র  


দিল্লি রেলস্টেশন থেকে যাত্রীদের বের হতে দেখা যাচ্ছে। করোনা মহামারি নিয়ন্ত্রণে আরোপিত লক ডাউন কিছুটা শিথিল করায় ভারতের কয়েকটি শহরের ব্যাবসা বাণিজ্য পুনরায় চালু হতে শুরু করেছে- ফাইল ফটো- এপি

যুক্তরাষ্ট্র বলেছে, ভারতে এখনও ব্যবসা করতে গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। ভারতে বিনিয়োগ  করার পরিবেশ  ২০২১ সালে কেমন, সেই সম্পর্কে বুধবার প্রকাশিত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, ভারতে বিনিয়োগের  ক্ষেত্রে বহু বাধা-বিপত্তি আছে, আমলাতান্ত্রিক প্রতিবন্ধকতাও প্রচুর।

যুক্তরাষ্ট্র বলেছে, ভারতে এখনও ব্যবসা করতে গিয়ে চ্যালেঞ্জের মুখে পড়তে হয়। ভারতে বিনিয়োগ করার পরিবেশ ২০২১ সালে কেমন, সেই সম্পর্কে বুধবার প্রকাশিত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, ভারতে বিনিয়োগের ক্ষেত্রে বহু বাধা-বিপত্তি আছে, আমলাতান্ত্রিক প্রতিবন্ধকতাও প্রচুর। এগুলোকে যথাসম্ভব কমিয়ে বিনিয়োগের জন্য একটা আকর্ষণীয় এবং আস্থাজনক পরিবেশ তৈরি করা প্রয়োজন।

বিবৃতিতে বলা হয়েছে, বিজেপির নেতৃত্বাধীন বর্তমান শাসক গোষ্ঠী 'ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স' বা 'এনডিএ' দ্বিতীয় দফা ক্ষমতায় বসার একশো দিনের মধ্যে অন্তত দু'টি বিতর্কিত সিদ্ধান্ত নিয়েছে। একটি হল জম্মু-কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা লোপ, দ্বিতীয়টি 'নাগরিকত্ব সংশোধনী আইন' বা 'সিএএ' প্রবর্তন। এর পর এই নিয়ে দেশে প্রতিবাদ ও বিক্ষোভ মাথাচাড়া দিয়ে উঠেছিল, তবে কোভিড পরিস্থিতিতে সারা দেশ জুড়ে কঠোর লকডাউন ব্যবস্থা চালু হওয়ার ফলে সেই বিক্ষোভ প্রশমিত করা গিয়েছে।

এর মধ্যে ভারতের সংসদে বীমা ক্ষেত্রে সরাসরি বিদেশি বিনিয়োগ পরিমাণ বাড়ানো হয়েছে এবং এ বছরই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছেন, কেন্দ্র একটি উচ্চাকাঙ্ক্ষী বেসরকারিকরণ উদ্যোগ নিয়ে আড়াই বিলিয়ন ডলার তুলতে উদ্যোগী হয়েছে, যার ফলে অর্থনীতিতে সরকারের ভূমিকা নাটকীয় ভাবে কমবে।

XS
SM
MD
LG