অ্যাকসেসিবিলিটি লিংক

ভোটাধিকার আইন পাশ করার জন্য সেনেটের নিয়ম পরিবর্তনের প্রতি সমর্থন জানালেন বাইডেন


মোরহাউস কলেজ এবং ক্লার্ক আটলান্টা বিশ্ববিদ্যালয়ের মাঠে আটলান্টা ইউনিভার্সিটি সেন্টার কনসোর্টিয়ামে ভোটাধিকার আইনকে আটকে দেওয়া সেনেটের ফিলিবাস্টার নিয়ম পরিবর্তনের সমর্থনে কথা বলছেন প্রেসিডেন্ট বাইডেন।১১ জানুয়ারি ২০২২। (ছবি-এপি/প্যাট্রিক সেমান্সকি)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কামালা হ্যারিস মঙ্গলবার দক্ষিণের রাজ্য জর্জিয়াতে ভোটাধিকার আইনের প্রচারের জন্য যান।এই ভোটাধিকার আইন নির্বাচনের উপর কেন্দ্রিয় প্রভাবকে ব্যাপকভাবে প্রসারিত করবে।

অনেক ডেমোক্র্যাট এই দুটি বিলকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছেন কিন্তু রিপাবলিকান বিরোধিতার কারণে সেনেটে তা বাধাপ্রাপ্ত হয়েছে।

বাইডেন ২০২১ সালের ৬ জানুয়ারী সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সমর্থকরা ২০২০ সালের নির্বাচনে বাইডেনের জয়ের ফলাফলকে উল্টে দেওয়ার প্রচেষ্টায় যে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিল হামলা করে তা উল্লেখ করে বলেন, "আজ আমরা নাগরিক অধিকার যেখান থেকে শুরু হয়েছে সেই আটলান্টায় এসেছি। সেই ভয়ঙ্কর দিনটি যখন আমেরিকান গণতন্ত্রের গলায় আক্ষরিক অর্থে ছুরি ধরা হয়েছিল, এর পর কী হতে পারে তা স্পষ্ট করতে এসেছি।"

১০০-আসনের সেনেটে ডেমোক্র্যাটদের মাত্র ৫০টি ভোট এবং কোনও রিপাবলিকানদের ভোট না পেয়ে তথাকথিত ফিলিবাস্টার রুল এড়াতে বাইডেন তার সমর্থন দেন ঐ দুটি বিল পাশ করার জন্য।

ফিলিবাস্টার সেনেটের একটি ঐতিহ্য যা সংখ্যালঘু দলকে বিতর্ক দীর্ঘায়িত করতে এবং ভোট বিলম্ব বা প্রতিরোধ করতে সুযোগ করে দেয়। এই ফিলিবাস্টার এড়ানোর জন্য সেনেটের ডেমোক্র্যাটরা কামালা হ্যারিসের সমর্থন নিয়ে সাধারণ সংখ্যাগরিষ্ঠতার সুবাদে ঐ আইনগুলো পাস করতে পারবে।

বাইডেন বলেন, "আজ আমি এটি পরিষ্কার করছি। আমাদের গণতন্ত্র রক্ষা করার জন্য আমি সেনেটের নিয়মগুলিকে যেভাবেই হোক পরিবর্তন করতে সমর্থন করি যাতে সংখ্যালঘু সেনেটররা ভোটাধিকারের উপর পদক্ষেপে বাধা দিতে না পারে।"

XS
SM
MD
LG