অ্যাকসেসিবিলিটি লিংক

মারা গেছেন হেফাজতের আমীর জুনায়েদ বাবুনগরী 


হেফাজত ইসলামী বাংলাদেশ’র আমীর জুনায়েদ বাবুনগরী

সকাল সাড়ে ৯টার দিকে হাটহাজারীর দারুল উলুম মইনুল ইসলাম মাদ্রাসায় নিজ কক্ষে শোয়া অবস্থায় অজ্ঞান হয়ে পড়েন বাবুনগরী। পরে চট্টগ্রামের প্রবর্তক মোড়ে সিএসসিআর হাসপাতালে নেয়া হলে বেলা সাড়ে ১২টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।। দীর্ঘদিন ধরে তিনি হৃদরোগ,কিডনি ও ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। 

মারা গেছেন বাংলাদেশের ধর্মীয় উগ্র সংগঠন হেফাজত ইসলামী বাংলাদেশ’র আমীর জুনায়েদ বাবুনগরী। তার বয়স হয়ে ছিল ৬৭ বছর। দুপুর সাড়ে ১২টার দিকে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

সকাল সাড়ে ৯টার দিকে হাটহাজারীর দারুল উলুম মইনুল ইসলাম মাদ্রাসায় নিজ কক্ষে শোয়া অবস্থায় অজ্ঞান হয়ে পড়েন বাবুনগরী। পরে চট্টগ্রামের প্রবর্তক মোড়ে সিএসসিআর হাসপাতালে নেয়া হলে বেলা সাড়ে ১২টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।। দীর্ঘদিন ধরে তিনি হৃদরোগ,কিডনি ও ডায়াবেটিসসহ বিভিন্ন রোগে ভুগছিলেন।

এগারো মাস আগে হেফাজতের প্রতিষ্ঠাতা আমীর আহম্মদ শাহ শফি মারা যাওয়ার পর গত বছরের নভেম্বরে হেফাজত ইসলামী বাংলাদেশ জুনায়েদ বাবুনগরীকে আমীর ঘোষনা করে ১৫১ সদস্যের কমিটি গঠন করে।

চলতি বছরের মার্চে বাংলাদেশের স্বাধীনতার সূর্বণ জয়ন্তীতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরের বিরোধীতা করে চট্টগ্রাম, ব্রাক্ষনবাড়িয়াসহ দেশের বিভিন্নস্থানে ব্যাপক তান্ডব চালায় হেফাজত কর্মিরা। ওই ঘটনার পর আইন শৃংখলা বাহিনীর ব্যাপক অভিযানের মুখে গত ২৫শে এপ্রিল হেফাজতের কমিটি বিলুপ্ত করা হয়। পরে গত ৭ই জুলাই জুনাইদ বাবুনগরীকে আমীর করে ৩৩ সদস্যের নতুন কমিটি গঠন করে হেফাজত ইসলামী বাংলাদেশ।

২০১৩ সালের যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসীর দাবিতে শাহবাগে গড়ে উঠা গণজাগরণ মঞ্চের বিরোধীতা, শাহবাগে আন্দোলনকারীদের নাস্তিক, মুরতাদ ঘোষণা দেয়া, ২০০৯ সালে সরকার ঘোষিত নারী উন্নয়ন নীতির বিরোধীতা, বাংলাদেশের ধর্মনিরপেক্ষ শিক্ষানীতির বিরোধীতা করে ১৩ দফা দাবী উত্থাপন করে আলোচনায় আসে হেফাজত ইসলামী বাংলাদেশ।

১৩ দফা দাবী বাস্তবায়নের দাবীতে ২০১৩ সালের ৫ মে, শাপলা চত্বরে অবস্থান কর্মসুচি পালন এবং সংঘটিত সহিংস ঘটনায় মতিঝিল ও পল্টন থানায় দায়ের করা তিনটি মামলায় গ্রেফতার হন জুনায়েদ বাবুনগরী।

হেফাজতের প্রতিষ্ঠাতা আমীর আল্লামা আহমেদ শাহ’র হত্যার অভিযোগেও তার বিরুদ্ধে মামলা হয় চট্টগ্রামের একটি আদালতে। এছাড়া স্বাধীনতার সুর্বণ জয়ন্তীতে সংঘটিত বিভিন্ন সহিংস ঘটনায় দায়ের করা দুইটি মামলার আসামীও ছিলেন জুনায়েদ বাবু নগরী।

XS
SM
MD
LG