অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারে জেইড পাথরের খনিতে ভূমিধ্বসে অন্তত ৭০জন নিখোঁজ


কাচিন রাজ্যের পাকান্টে একটি জেইড পাথরের খনিতে  ভূমিধ্বসের পর উদ্ধারকারীরা নিখোঁজ খনি শ্রমিকদের সন্ধানের জন্য প্রস্তুত হওয়ার সময় স্থানীয় লোকেরা দেখছে।২২ ডিসেম্বর ২০২১। (ছবি-এএফপি)

মিয়ানমারের উত্তরাঞ্চলে বুধবার একটি জেইড পাথরের খনিতে ভূমিধ্বসের পর বহু মানুষ নিখোঁজ রয়েছে। দেশটির জেইড শিল্পের প্রাণকেন্দ্র কাচিন রাজ্যের পাকান্ট এলাকায় ভোর হওয়ার আগে এই দুর্ঘটনা ঘটে। ৭০-৮০ জনের মত মানুষ নিকটবর্তী নদীতে ভেসে যাবার আশংকা করা হচ্ছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে উদ্ধারকারী দলের একজন সদস্য একজনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। আহত ২৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মিয়ানমারের জেইড খনি শিল্প বেশ লাভজনক কিন্তু এর রক্ষণাবেক্ষণ ঠিক মতো না হওয়ার কারণে ভূমিধ্বসের ঘটনা প্রায়ই ঘটে থাকে। মিয়ানমার জুড়ে অভিবাসী এবং শ্রমিকদের এই রত্ন খনন কাজের জন্য নিয়োগ দেয়া হয় যা পরে চীনে বিক্রি করা হয়। গত বছর পাকান্টে ব্যাপক ভূমিধসের কারণে কয়েক শত খনি শ্রমিক নিহত হয়।

২০২১ সালের পহেলা ফেব্রুয়ারীর অভ্যুত্থানে অং সান সু চির বেসামরিক সরকার ক্ষমতাচ্যুত হওয়ার কারণে জেইড খনি শিল্পের সংস্কারের প্রচেষ্টা বন্ধ হয়ে যায়।

অং সান সু চি তার বেসামরিক সরকারের মাধ্যমে জেইড খনি শিল্পের সংস্কারের প্রচেষ্টা শুরু করেছিলেন। কিন্তু পহেলা ফেব্রুয়ারির অভ্যুত্থানে সামরিক বাহিনী ক্ষমতা গ্রহণ করলে সেই প্রচেষ্টাগুলি বন্ধ হয়ে যায়।

XS
SM
MD
LG