অ্যাকসেসিবিলিটি লিংক

মোগাদিসুতে আত্মঘাতী গাড়ি বোমা হামলায় কমপক্ষে নয়জন নিহত


মোগাদিশুতে বিস্ফোরণে নিহত একজন বেসামরিক ব্যক্তির মৃতদেহ নিয়ে যাচ্ছে উদ্ধারকারীরা। ১২ জানুয়ারি ২০২২। (ছবি-এপি/ফারাহ আব্দি ওয়ারসামেহ)

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে আজ বুধবার একটি সরকারি নিরাপত্তা বহরকে লক্ষ্য করে আত্মঘাতী গাড়ি বোমা হামলার ঘটনায় কমপক্ষে নয়জন নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, বিস্ফোরণটি রাস্তার পাশে একটি নিরাপত্তা চৌকির কাছে ঘটে।

এদিকে এই ঘটনার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী আল-শাবাব। ঘটনায় ১৫ জন আহতও হয়েছেন।

সোমালিয়া পুলিশ বাহিনীর মুখপাত্র আবদিফাতাহ হাসান আলী নিশ্চিত করেছেন, একজন আত্মঘাতী হামলাকারী গাড়ি বোমা বিস্ফোরণের মাধ্যমে এই ঘটনা ঘটিয়েছেন।

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর ডেপুটি মেয়র আলী ইয়ারে আলী জানিয়েছেন, তিনি বুধবারের এই ঘটনায় অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন, যদিও তিনি বিস্তারিত কিছু জানাননি।

সোমালিয়ার সংবাদ মাধ্যমে জানানো হয়েছে ইসলামিক জঙ্গীগোষ্ঠী আল-শাবাব একটি বিদেশি নাগরিক ভর্তি গাড়িবহরকে তাদের হামলার লক্ষ্যবস্তু বানিয়েছিল। যদিও এই তথ্য নিরপেক্ষভাবে নিশ্চিত করা যায়নি।

এমন এক সময় এই হামলার ঘটনা ঘটল যার মাত্র কয়েকদিন আগেই সোমালি রাজনৈতিক নেতারা প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর মধ্যে বিরোধ অবসানের পরে আগামী ফেব্রুয়ারিতে দেশটিতে বহু প্রতীক্ষিত নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন।

বিশ্লেষকেরা আশংকা করছেন, রাজনৈতিক টানাপোড়েনের কারণে সৃষ্ট শূন্যতার সুযোগ নিয়ে আল-শাবাব এমন আরও হামলার ঘটনা ঘটাতে পারে।

সোমালিয়ার যুক্তরাষ্ট্র দূতাবাস এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

XS
SM
MD
LG