অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের অভিবাসন আইন নিয়ে বিতর্কের শেষ কোথায়


যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকানোর আদেশ স্থগিত করা নিয়ে পরস্পরের দিকে কাদা ছোড়াছুড়ি শুরু করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও প্রধান বিচারক জন রবার্টস।

গত ৯ নভেম্বর যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে অবৈধ অভিবাসীদের অনুপ্রবেশ ঠেকানোর ঘোষণাপত্রে সই করেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু ট্রাম্পের এই আদেশে প্রশাসনিক ও আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হয় উল্লেখ করে মামলা করে বেশ কয়েকটি নাগরিক অধিকার সংস্থা। গত সোমবার সানফ্রান্সিসকোর ইউএস ডিস্ট্রিক্ট জজ জন টিগার প্রেসিডেন্টের আদেশটি স্থগিত করেন।

অভিবাসির দেশ যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সময়ে অভিবাসিরাই তোপের মুখে। অভিবাসন নিয়ে গত কয়েক দশক ধরেই চলছে নানা আলোচনা সমালোচনা। গত ১২ বছর ধরে শুনে আসছি কম্প্রিহেন্সিভ ইমিগ্রেশন রিফর্ম হওয়ার কথা। ওবামা আমলে বহুবার এ নিয়ে কংগ্রেসে আলোচনা হয়েছে, বিল উঠেছে, কিছুই হয়নি।

ট্রাম্প আমলের শুরু থেকেই মুসলিম ব্যান, ডাকা বাতিল, চেইন ইমিগ্রেশন বন্ধের উদ্যোগ, ভিসা পদ্ধতি কঠিন করা, ডিভি লটারী বাতিল করা, সীমান্ত দেয়াল, এবং সর্বশেষ অবৈধ সীমান্ত অতিক্রম কারীদের আশ্রয় প্রার্থনা করতে না দেয়ার আদেশ নিয়ে চলছে নানা মুখী আলোচনা। এরই প্রেক্ষিতে আজকের আলৌচনা- এ্যাটর্নী অশোক কর্মকার।

যুক্তরাষ্ট্রের অভিবাসীদের সস্যা ও সম্ভাবনা কি কি? অভিবাসন প্রত্যাসীদের ভবিষ্যৎ কি? এসব নিয়ে আজকের আলোচনায় অংম নিয়েছেন অভিবাসন আইনজীবি এ্যাটর্নী অশোক কর্মকার ও সিনিয়র সাংবদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ।

please wait

No media source currently available

0:00 0:33:50 0:00

XS
SM
MD
LG