অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের জলবায়ু দূত জন কেরির বাংলাদেশ সফর


যুক্তরাষ্ট্রের জলবায়ু দূত জন কেরির বাংলাদেশ সফর

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশেষ জলবায়ুর দূত জন কেরি গত ৯ই এপ্রিল সংক্ষিপ্ত সময়ের জন্যে বাংলাদেশ সফর করেন। তিনি  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং মন্ত্রিসভার অন্যান্য সদস্যদের সাথে সাক্ষাত করেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশেষ জলবায়ুর দূত জন কেরি গত ৯ই এপ্রিল সংক্ষিপ্ত সময়ের জন্যে বাংলাদেশ সফর করেন। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এবং মন্ত্রিসভার অন্যান্য সদস্যদের সাথে সাক্ষাত করেন। পাশাপাশি তিনি উন্নয়ন সহযোগী এবং বিদেশী সরকারের প্রতিনিধিদের সাথেও সাক্ষাত করেন।

বাংলাদেশে সফরকালে জন কেরির বক্তব্যে উঠে আসে কীভাবে মার্কিন যুক্তরাষ্ট্র, বাংলাদেশ এবং অন্যান্য জলবায়ু-ঝুঁকিপূর্ণ দেশ গ্লাসগোর COP26 লক্ষ্য অর্জনে, জলবায়ু স্থিতিস্থাপকতা এবং সমস্যা সমূহ সমাধানের জন্যে আরও ঘনিষ্ঠভাবে কাজ করতে পারে।

সফরকালে জন কেরি, Bangladesh Advancing Development and Growth through Energy (BADGE) নামে ইউএসএআইডি'র বহু বছরের প্রকল্প সম্পর্কে আলোচনা করেন। এই প্রকল্প বাংলাদেশে সাশ্রয়ী ও স্বচ্ছ জ্বালানী উদ্যোক্তাদেরকে সমর্থন, স্বচ্ছ ও দক্ষ জ্বালানি বাজার সম্প্রসারণ এবং আধুনিক উদ্ভাবনকে প্রসারিত করবে। প্রেসিডেন্টের বিশেষ দূত কেরি জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থ ফোরাম এবং Vulnerable Twenty (V20) গ্রুপকে সহায়তা করার কটা বলেন।

XS
SM
MD
LG