অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মিয়ানমারের ছায়া সরকারের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেছেন


ফাইল ছবি - যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা  জেইক সালিভান ওয়াশিংটনের হোয়াইট হাউসে ব্রিফিংয়ের সময় কথা বলছেন।২৩ আগস্ট, ২০২১।(ফাইল ছবি-এপি/সুজান ওয়ালশ)
ফাইল ছবি - যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা  জেইক সালিভান ওয়াশিংটনের হোয়াইট হাউসে ব্রিফিংয়ের সময় কথা বলছেন।২৩ আগস্ট, ২০২১।(ফাইল ছবি-এপি/সুজান ওয়ালশ)

সোমবার হোয়াইট হাউস জানিয়েছে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভান মিয়ানমারের সেনা শাসনের বিরোধীদের নিয়ে প্রতিষ্ঠিত ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের (এনইউজি) প্রতিনিধিদের সঙ্গে সোমবার সাক্ষাৎ করেছেন।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, সালিভান এক ভার্চুয়াল বৈঠকে মিয়ানমারে গণতন্ত্রপন্থী আন্দোলনের পক্ষে যুক্তরাষ্ট্রের সমর্থন অব্যাহত রাখার কথা পুনর্ব্যক্ত করেছেন এবং এনইউজি প্রতিনিধি ডুয়া লাশি লা এবং জিন মার অং-এর সঙ্গে দেশটির গণতন্ত্র পুনরুদ্ধারের চলমান প্রচেষ্টা নিয়ে আলোচনা করেছেন।

হোয়াইট হাউসের তথ্য অনুসারে, সালিভান সেনাবাহিনীর সহিংসতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এবং বলেছেন, " অভ্যুত্থানের জন্য মিয়ানমার সেনাবাহিনীকে জবাবদিহি করার বিষয়ে যুক্তরাষ্ট্র তাদের প্রচেষ্টা অব্যাহত রাখবে।"

ফেব্রুয়ারীর পহেলা তারিখে অভ্যুত্থানের পর থেকে বিক্ষোভ এবং অস্থিরতা মিয়ানমারকে পঙ্গু করে দিয়েছে। বেসামরিক লোকদের ওপর নৃশংসতা এবং অতিরিক্ত বল প্রয়োগের অভিযোগ উঠেছে সামরিক বাহিনীর বিরুদ্ধে। জান্তা এই বিশৃঙ্খল পরিস্থিতির জন্য ছায়া সরকারের সঙ্গে জোটবদ্ধ "সন্ত্রাসীদের" দায়ী করেছে।

এর আগে জাতিসংঘে মিয়ানমারের বিদায়ী বিশেষ দূত সোমবার বলেন, মিয়ানমারের জান্তাকে দেশটির সরকার হিসেবে স্বীকৃতি দিলে ক্রমবর্ধমান সহিংসতা বন্ধ হবে না।

বিবৃতিতে বলা হয়, সালিভান গণতন্ত্রপন্থী কর্মী কো জিমির সাম্প্রতিক গ্রেপ্তারের বিষয়ে বিশেষ উদ্বেগ প্রকাশ করেছেন এবং উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্র তার মুক্তির জন্য সমর্থন অব্যাহত রাখবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, সালিভান এবং এনইউজি কর্মকর্তারা মিয়ানমারে করোনা মহামারী এবং মিয়ানমারের জনগণকে সরাসরি মানবিক সহায়তা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের চলমান প্রচেষ্টা নিয়েও আলোচনা করেছেন।

XS
SM
MD
LG