অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশ মারা গেছেন


George H.W. Bush
George H.W. Bush

যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট জর্জ এইচ ডব্লিউ বুশের মরোদেহ রাজধানী ওয়াশিংটনের ক্যাপিটল হিলের রোটান্ডা চত্বরে দর্শনার্থীদের জন্য আনা হয়েছে। বুধবার ভোর পর্যন্ত তার মরোদেহ এখানে রাখা থাকবে। গত শুক্রবার টেক্সাসে তাঁর বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে সাবেক প্রেসিডেন্টের বয়স হয়েছিল ৯৪ বছর এবং বেশ কয়েক বছর ধরে তাঁর স্বাস্থ্যগত সমস্যা ছিল। তিনি পার্কিন্সন্স রোগ এবং অন্যান্য অসুখে ভুগছিলেন।

অভিজাত বংশে জন্মানো বুশ বিশ শতকের রাজনীতিতে গত ৬০ বছর ধরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।১৯৮৯ সালে আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার আগে পর্যন্ত, তিনি আমেরিকার রাজনৈতিক আঙ্গিনায় কখনো নির্বাচনে জয়লাভ করেছেন, কখনো হেরে গেছেন। প্রেসিডেন্ট থাকার সময়ে অর্থনীতির অবনতি এবং বেকারত্ব বৃদ্ধির কারণে, তিনি প্রথম মেয়াদের জন্য চার বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন কিন্তু ১৯৯২ সালে তিনি পুণঃনির্বাচিত হতে পারেননি।

প্রেসিডেন্ট হিসেবে অভিষেকে দেওয়া তাঁর ভাষণে, তিনি বলেন, “আজ এক নতুন হাওয়া বইছে এবং মুক্তিতে উজ্জীবিত একটি বিশ্বের যেন পুনর্জন্ম হলো কারণ বাস্তবে না হলেও, মানুষের হৃদয়ে, স্বৈরশাসকের দিনের অবসান ঘটেছে। একদলীয় শাসনের দিন শেষ হয়ে আসছে, এর পুরোনো ধারণা গুলো প্রাচীন ও প্রাণহীন বৃক্ষের পাতার মতো ঝরে পড়ছে”।

তাঁর এই ঘোষণা সত্য বলে প্রমাণিত হয়, যখন বার্লিন প্রাচীরের পতন ঘটে এবং সোভিয়েট ইউনিয়ন ভেঙ্গে পড়ে।

XS
SM
MD
LG