অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাস্ট্র কংগ্রেসে নতুন সদস্যরা শপথ নিলেন


যুক্তরাস্ট্রের নতুন সেনেটররা শপথ নিয়েছেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তাদেরকে শপথ পাঠ করার। ডেমোক্রেট দলীয় প্রতিনিধিরা নিয়ন্ত্রন নিয়েছেন যুক্তরাস্ট্রের নতুন কংগ্রেসের।

যুক্তরাস্ট্রের নতুন সেনেটররা শপথ নিয়েছেন। ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তাদেরকে শপথ পাঠ করার। ডেমোক্রেট দলীয় প্রতিনিধিরা নিয়ন্ত্রন নিয়েছেন যুক্তরাস্ট্রের নতুন কংগ্রেসের।

হোয়াইট হাউজ, সেনেট এবং প্রতিনিধি পরিষদ দুই বছর রিপাবলিকান দলের নিয়ন্ত্রনে থাকার পর গত নভেম্বরে মধ্যবর্তী নির্বাচনে প্রতিনিধি পরিষদে বেশী আসনে জয়ী হহওয়ার পর ডেমোক্রেটরা এর নিয়ন্ত্রন নিতে চলেছে। প্রতিনিধি পরিষদে ৪৩৫টি আসনের মধ্যে ডেমোক্রেটরা জয়লাভ করে ২৩৫টিতে। আর সেনেটে রিপাবলিকানরা দুটি আসন বেশী পেয়ে ৫৩-৪৭ হয়।

ক্যালিফোর্নিয়ার ডেমোক্রেট প্রতিনিধি ন্যান্সী পেলোসী এবার হাউজ স্পিকার হচ্ছেন। ২০০৭ থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি এই পদে ছিলেন। তিনিই প্রথম নারী স্পিকার।

নতুন কংগ্রেস হতে চলেছে যুক্তরাস্ট্রের ইতিহাসে বৈচিত্রপূর্ন কংগ্রেস। কংগ্রেসে এবার থাকছেন ইতিহাসের সবচেয়ে কম বয়সী নারী প্রতিনিধি নিউইয়র্কের Alexandria Ocasio-Cortez, থাকছেন মিশিগান ও মিনেসোটা থেকে নির্বাচিত প্রথম দুই নারী প্রতিনিধি যথাক্রমে Rashida Tlaib এবং Ilhan Omar এবং দুই আদিবাসী নারী প্রতিনিধি New Mexico's Deb Haaland এবং ক্যানসাসের Sharice Davids। এছাড়া এবারকার কংগ্রেসে দশ জন প্রতিনিধি পরিস্কারভাবে LGBTQ বা সমকামী সম্প্রদায়ের।

নারীরা প্রতিনিধি পরিষদে ১০২ টি আসনে এবং সেনেটে ২৫টি আসনে নির্বাচিত হয়েছেন।

নতুন সরকারের সামনে প্রধান চ্যালেঞ্জ চলমান যুক্তরাষ্ট্র সরকারের শাটডাউন বা কাজকর্মের আংশিক বন্ধ হওয়ার। ডেমোক্রেট ও রিপাবলিকানদের মধ্যে এ নিয়ে সমঝোতার সম্ভাবনা নিয়ে অনেকের মনে প্রশ্ন রয়েছে।

এছাড়া পেসিডেন্টের ইনকাম ট্যাক্সসহ ট্রাম্প প্রশাসনের বিভিন্ন বিষয় তদন্ত করতে চাইতে পারে নতুন কংগ্রেস। এ্যাটর্নী জেনারেল জেফ সেশনকে বরখাস্ত করা, রাশিয়া বিষয়ক তদন্তসহ নানা কাজে মনোযোগ দেবে নতুন কংগ্রেস।

XS
SM
MD
LG