অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া ও চীনের বিরুদ্ধে নেটোর কঠোর অবস্থান


NATO heads of the states and governments pose for a family photo during the NATO summit at the Alliance's headquarters in Brussels, Belgium June 14, 2021.

৩০টি দেশের সদস্য ভুক্ত নেটো বা উত্তর অতলান্তিক চুক্তি সংস্থা ব্রাসেলসে তাদের সোমবারের শীর্ষ সম্মেলন সমাপ্ত করেছে। নেতারা, নেটোর এই সামরিক জোটের ব্যাপারে দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করেন, রাশিয়া এবং চীনের বিরুদ্ধে কঠোর বার্তার মধ্য দিয়ে। 

রাশিয়া এবং চীনের বিরুদ্ধে কঠোর বার্তার মধ্য দিয়ে, নেটো নেতারা তাদের সামরিক জোটের ব্যাপারে দৃঢ় প্রত্যয় পুনর্ব্যক্ত করেন। ৩০টি দেশের সদস্য ভুক্ত নেটো ব্রাসেলসে তাদের সোমবারের শীর্ষ সম্মেলন সমাপ্ত করেছে।

উভয় দেশকে "বিধি-ভিত্তিক আন্তর্জাতিক শৃঙ্খলার জন্যে চ্যালেঞ্জ" বলে উল্লেখ করা হয়।

নিরাপত্তার বিষয়টি দিনদিন যেভাবে জটিল থেকে জটিলতর হয়ে উঠছে তার মোকাবেলায়, নেতারা আন্ত-অতলান্তিক সম্পর্কের একটি নতুন অধ্যায়ের সূচনা করতে সম্মত হন।

জোটটি "নেটো ২০৩০" নামে একটি ব্যবস্থাপনা কৌশল গ্রহণ করেছে, যা ক্রমবর্ধমান বৈশ্বিক প্রতিযোগিতা ও অপ্রত্যাশিত হুমকি মোকাবেলায় দিকনির্দেশনা হিসেবে কাজ করবে।

"নেটো ২০৩০"-এ, রাশিয়ার আগ্রাসী হয়ে ওঠার বিষয়টির পাশাপাশি, “সন্ত্রাসবাদের নৃশংস রূপ," "চলমান অস্থিতিশীলতা", "ক্রমবর্ধমান সাইবার এবং হাইব্রিড হুমকি", নতুন প্রযুক্তি, মহামারী এবং জলবায়ু পরিবর্তনকে নতুন হুমকি হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এদিকে মস্কো সকল অভিযোগ অস্বীকার করলেও, পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতে রাশিয়ার সাম্প্রতিক আগ্রাসন এবং পশ্চিমা দেশে গোপন সাইবার আক্রমণ নিয়ে জোট মিত্ররা ক্রমশ উদ্বিগ্ন হয়ে পড়ছে।

XS
SM
MD
LG