অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার শীর্ষ জেনারেল ফিনল্যান্ডে বৈঠকে মিলিত হলেন


ফাইল ফটো - জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি ওয়াশিংটনের পেন্টাগনে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সাথে ব্রিফিংয়ের সময় কথা বলেন।
ফাইল ফটো - জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি ওয়াশিংটনের পেন্টাগনে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সাথে ব্রিফিংয়ের সময় কথা বলেন।

আফগানিস্তানের সীমান্তবর্তী দেশগুলোতে ঘাঁটি স্থাপনের অধিকার আদায় ও অন্যান্য সন্ত্রাসবাদ বিরোধী সহায়তা পেতে যুক্তরাষ্ট্রের বেশ সমস্যা হওয়ার কারণে বুধবার যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক কর্মকর্তা তার রাশিয়ার সমকক্ষের সঙ্গে আলোচনা করেছেন। তবে মস্কো এ প্রচেষ্টার বিরোধিতা করেছে।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি ও রাশিয়ার জেনারেল স্টাফের প্রধান জেনারেল ভ্যালারি গেরাসিমভের মধ্যে ফিনল্যান্ডের রাজধানীতে সারা দিনব্যাপী এই বৈঠক আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের পর এক গুরুত্বপূর্ণ সময়ে অনুষ্ঠিত হলো।

আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের স্থলবাহিনী না থাকার কারণে আল-কায়েদা এবং ইসলামিক স্টেট জঙ্গিদের পর্যবেক্ষণে সহায়তার জন্য যুক্তরাষ্ট্রের ঘাঁটি স্থাপন, গোয়েন্দা তথ্য ভাগাভাগি এবং অন্যান্য বিষয়ে চুক্তি করা প্রয়োজন।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ জুলাই মাসে বলেছিলেন মস্কো যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছিল যে আফগানিস্তানের পার্শ্ববর্তী দেশগুলিতে আমেরিকান সৈন্য মোতায়েন “অগ্রহণযোগ্য”। তিনি বলেন, রাশিয়া যুক্তরাষ্ট্রকে “সরাসরি এবং স্পষ্টভাবে জানিয়েছে যে অনেকগুলো বিষয়ে পরিবর্তন ঘটবে ঐ গুরুত্বপূর্ণ অঞ্চলে আমাদের জানামতে কি ঘটছে সেটাই কেবল নয় যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের সম্পর্ককে কেন্দ্র করেও”।

রিয়াবকভ আরও বলেন যে যুক্তরাষ্ট্রের সৈন্যদের প্রবেশে অনুমতি না দেওয়ার বিষয়ে সতর্ক করে রাশিয়া মধ্য এশিয়ার দেশগুলির সঙ্গে "খোলাখুলি আলোচনা" করেছে।

মিলি তার সঙ্গে হেলসিংকিতে সফরকারী সাংবাদিকদের এই বৈঠক সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে অস্বীকার করেন। তার মুখপাত্র কর্নেল ডেইভ বাটলার বলেন, বৈঠকটি সারাদিন ধরে চলবে এবং এটি "সামরিক বিষয়কে কেন্দ্র করেই"।

বাটলার বলেন, "উভয় পক্ষ ভুল বোঝাবুঝি কমাতে এবং স্থিতিশীলতা বৃদ্ধির জন্য স্বচ্ছতা বাড়ানোর চেষ্টা করছে।" "বৈঠকটি গুরুত্বপূর্ণ, উভয় জেনারেলই একে অপরের প্রতি পারস্পরিক শ্রদ্ধা প্রদর্শন করছেন যদিও উভয়ই মাঝে মাঝে ঠাট্টা -তামাশাও করেছেন।"

উভয় পক্ষই আলোচনার বিস্তারিত প্রকাশ না করতে সম্মত হয়েছে, যেমনটি আগের বৈঠক এবং টেলিফোন আলাপের সময় করা হয়েছিল।

XS
SM
MD
LG