অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ায় একটি ক্যাম্পাসে গোলাগুলিতে অন্তত ৮ জন নিহত


মস্কো থেকে ৭০০ মাইল পূর্বে পার্ম ষ্টেট ইউনিভার্সিটির সামনে নিরাপত্তা প্রহরায় পুলিশ- সেপ্টেম্বর ২০, ২০২১- এপি

মধ্য রাশিয়ার একটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক শিক্ষার্থীর বন্দুক হামলায় অন্তত আট জন নিহত হয়েছেন। ঘটনার তদন্তকারীরা বলছেন এ বছর ঐ দেশের কোনও শিক্ষা প্রতিষ্ঠানে এটি এই ধরণের দ্বিতীয় ঘটনা।

বড় বড় অপরাধ তদন্তে নিয়জিত রাশিয়ার একটি তদন্ত কমিটি বলছে পার্ম ষ্টেট ইউনিভার্সিটির ঐ ঘটনায় সন্দেহভাজন হামলাকারীসহ বেশ কয়েকজন আহত হয়েছেন। তাকে গ্রেফতার করা হয়েছে।

রাশিয়ার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সাধারণত কড়া নিরাপত্তা ও আগ্নেয়াস্ত্র কেনায় কড়াকড়ি থাকায় গোলাগুলির ঘটনা কম ঘটে। তবে শিকারের জন্যে রাইফেল নিবন্ধন করা সম্ভব।

সামাজিক মাধ্যমে ঐ ঘটনার যে ভিডিও বেরিয়েছে তাতে দেখা যায় পালিয়ে যাবার আগে শিক্ষার্থীরা ভবনের জানালা দিয়ে জিনিসপত্র নিচে ফেলছে ।

রাষ্ট্রীয় গণমাধ্যমে ঘটনার সময় তোলা অপেশাদার ফুটেজে যাতে দেখা যায় কালো পোশাক ও হেলমেট পরা একজন লোক বন্দুক হাতে ক্যাম্পাসে হাঁটছে।

শেষবার ২০২১ সালের মে মাসে মধ্য রাশিয়ার কাজান শহরে এ ধরণের ভয়ংকর একটি হামলা ঘটে যাতে ১৯ বছর বয়সী বন্দুকধারী তার পুরোনো স্কুলে গিয়ে হামলা করে এবং নয়জন মারা যান।

তদন্তকারীরা বলেন সেই হামলাকারীর মস্তিষ্কের বিকৃতি ছিল। তবে হামলায় ব্যবহৃত সেমি-অটোমেটিক শটগা্নের জন্য লাইসেন্স পাওয়ার যোগ্য মনে করা হয়েছিল তাকে।

হামলার ঘটনার পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অস্ত্র নিয়ন্ত্রণ আইন পর্যালোচনার আহ্বান জানান।

XS
SM
MD
LG