অ্যাকসেসিবিলিটি লিংক

রেজা কিবরিয়া ও নূরের নতুন রাজনৈতিক দল গঠনের প্রস্তুতি প্রায় সম্পন্ন   


অর্থনীতিবিদ রেজা কিবরিয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নূর

বাংলাদেশে এবার নতুন রাজনৈতিক দল করতে চলছেন অর্থনীতিবিদ রেজা কিবরিয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি নুরুল হক নূর। আগামী ২৬শে অক্টোবর নতুন দল ঘোষণার প্রক্রিয়া তারা শেষ করে এনেছেন। নতুন দলের সম্ভাব্য নাম হতে পারে, বাংলাদেশ অধিকার পরিষদ অথবা গণ অধিকার পার্টি। এ ছাড়াও একাধিক নাম নিয়ে আলোচনা চলছে উদ্যোক্তাদের মধ্যে।

রেজা কিবরিয়া গত চার বছর সক্রিয় রাজনীতিতে ছিলেন গণফোরামের সঙ্গে। কিন্তু ড. কামাল হোসেনের সঙ্গে শেষ পর্যন্ত বনিবনা না হওয়াতে তিনি গণফোরামের সাধারণ সম্পাদক পদ ছেড়ে দেন। রেজা কিবরিয়ার আন্তর্জাতিক অঙ্গনের পরিচিতি ও নূরের সাংগঠনিক ক্ষমতাকে কাজে লাগিয়ে তারা অগ্রসর হতে চান। এই দলটি মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্য এবং জোনায়েদ সাকির সংগঠনের সঙ্গে যৌথ কর্মসূচিতে থাকবে। তারা এ ছাড়াও সমমনা আরও কিছু দল ও সংগঠনকে নিয়ে সামনে যেতে চায়। নতুন দলের সাধারণ সম্পাদক বা সদস্য সচিব হিসেবে কাজ করবেন নুরুল হক নূর। তিনি বলেন, অনুমতি চেয়েছেন অনুষ্ঠান করার। সংবাদ সম্মেলনের মাধ্যমে দলের আদর্শ, লক্ষ্য তুলে ধরা হবে জনগণের সামনে। নূর আশাবাদ ব্যক্ত করেন আগামী দিনের কর্মযাত্রা নিয়ে। কোটা ও ছাত্র আন্দোলনের সময়ে নুরুল হক নূর পাদপ্রদীপের আলোয় আসেন বাংলাদেশের রাজনীতিতে। পরবর্তীতে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনকে চ্যালেঞ্জ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে অংশ নেন।

নতুন দলের সভাপতির দায়িত্ব পালন করবেন রেজা কিবরিয়া। ব্যক্তিগত জীবনে তিনি প্রয়াত অর্থমন্ত্রী শাহ এ এস এম কিবরিয়ার পুত্র। তিনি পিতার আসনে আওয়ামী লীগ থেকে মনোনায়ন লাভে ব্যর্থ হয়েছিলেন। তবে বাংলাদেশের রাজনীতির গুণগত পরিবর্তন নিয়ে তিনি অনেক দিন থেকে কথা বলছেন এবং কাজ করছেন। তিনি সুস্থ ধারার একটি গতিশীল গণমুখী অর্থনীতি নিয়েও কথা বলেন।

নতুন রাজনৈতিক যাত্রা নিয়ে রেজা কিবরিয়া বলেন, বর্তমান পরিস্থিতিতে জনগণের আশা-আকাঙ্খা পূরণের জন্য দলীয় একটা অবকাঠামো তৈরির সুযোগ আছে। আওয়ামী লীগ সরকারের ব্যর্থতার জন্য আমাদের এই সুযোগটা তৈরি হয়েছে। সরকারের জনসমর্থন এতটাই কমে গেছে যে, মানুষ সুযোগ খুঁজছে কাকে সমর্থন দিলে এদের দূর করা সম্ভব হবে। তিনি বলেন, আমরা মধ্যপন্থি দল। আমাদের সঙ্গে অন্যদের চিন্তাভাবনা মিলবে না। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, আগামী নির্বাচনে তাদের দল ৩০০ আসনে প্রার্থী দেবে সারা দেশে। সে ভাবেই তারা প্রস্তুতি নিচ্ছেন।

XS
SM
MD
LG