অ্যাকসেসিবিলিটি লিংক

লকডাউনে সেনা নামছে, একদিনে সর্বোচ্চ শনাক্ত ৮,৩৬৪


লকডাউনে সেনা নামছে, বিজিবি, র‍্যাব, পুলিশ ও আনসারও থাকবে

পয়লা জুলাই সকাল ৬টা থেকে ৭ই জুলাই রাত ১২টা পর্যন্ত এই বিধি-নিষেধ কার্যকর থাকবে। তবে প্রয়োজনে এটা আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে। লাগামহীন সংক্রমণ রুখতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

লক ডাউন বলতে যা বোঝায়, এবার তাই হতে যাচ্ছে। বলা হয়েছে, সেনাবাহিনী এই কড়া লকডাউন নিয়ন্ত্রণ করবে। বিজিবি, র‍্যাব, পুলিশ ও আনসারও থাকবে। কাউকে কোনো মুভমেন্ট পাস দেয়া হবে না। তাই সবাইকে ঘরে থাকতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সরকারি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।মন্ত্রিপরিষদের বৈঠক শেষে তিনি জানান, পয়লা জুলাই সকাল ৬টা থেকে ৭ই জুলাই রাত ১২টা পর্যন্ত এই বিধি-নিষেধ কার্যকর থাকবে। তবে প্রয়োজনে এটা আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে। লাগামহীন সংক্রমণ রুখতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

করোনায় শনাক্ত ও মৃত্যু বেড়েই চলেছে। শনাক্তে একদিনে রেকর্ড সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় আট হাজার ৩৬৪ জন শনাক্ত হয়েছেন। এর আগে গত ৭ই এপ্রিল এই সংখ্যা ছিল সাত হাজার ৬২৬ জন। একই সময় মারা গেছেন ১০৪ জন।

জাতীয় কারিগরি পরামর্শক কমিটি ৫০টিরও বেশি জেলাকে অতি ঝুঁকিপূর্ণ বলেছে। বিশেষ করে দক্ষিণ ও উত্তারাঞ্চলে সংক্রমণের হার অনেক বেশি। এসব এলাকায় মৃত্যু বাড়ছে পাল্লা দিয়ে। খুলনা বিভাগে মৃত্যু এক হাজার ছাড়িয়ে গেছে। গত সপ্তাহের তুলনায় করোনা রোগী শনাক্ত ৪৯ দশমিক ১৫ শতাংশ বেড়েছে। মৃত্যু বৃদ্ধি পেয়েছে ৪৮ দশমিক ৬১ শতাংশ।

অনেকে তথ্য গোপন করে বাড়িতে থাকছেন, পরিস্থিতি খারাপ হলেই কেবল হাসপাতালে আসছেন
অনেকে তথ্য গোপন করে বাড়িতে থাকছেন, পরিস্থিতি খারাপ হলেই কেবল হাসপাতালে আসছেন

খুলনা জেলার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বলেছেন, মৃত্যু বেড়ে যাওয়ার অন্যতম কারণ হচ্ছে, সাধারণ মানুষ শুরুতে এটাকে পাত্তা দিচ্ছেন না। তারা ভাবছেন, সর্দি-কাশির মতোই চলে যাবে। অনেকে আবার তথ্য গোপন করে বাড়িতে থাকছেন। হাসপাতালে আসতে চাচ্ছেন না। পরিস্থিতি খারাপ হলেই কেবল হাসপাতালে আসছেন। তাদের তখন বাঁচানো খুব কঠিন হয়ে যাচ্ছে।

সংক্রমণের উর্ধগতি থাকায় বাংলাদেশ-ভারত স্থল সীমান্তে সব ধরনের যাতায়াত আরও ১৪ দিন বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। তবে জরুরি প্রয়োজনে অনুমতি নিয়ে চলাচল করা যাবে।

ওদিকে সোমবার সকাল থেকে সীমিত পরিসরে লকডাউন শুরু হয়েছে। গণপরিবহন, শপিংমল ও মার্কেট বন্ধ রয়েছে। অফিস-আদালত খোলা থাকায় জনদুর্ভোগ ছিল চরমে।

জুলাই মাসের প্রথম সপ্তাহে চীন থেকে টিকার বড় চালান আসছে। এ খবর দিয়েছেন স্বাস্থ্যের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশিদ আলম। তিনি বলেন, টিকা নিয়ে বিশ্বে রাজনীতি হচ্ছে। বাংলাদেশ এই রাজনীতির শিকার। তবুও আমরা জুলাই মাসে টিকার বড় চালান পাব।

XS
SM
MD
LG