অ্যাকসেসিবিলিটি লিংক

লকডাউন শিথিলে রাতারাতি বদলে গেছে বাংলাদেশের চেহারা


লকডাউন শিথিল করায় অসংখ্য মানুষ বেরিয়ে পড়েছেন যে যার গন্তব্যের উদ্দেশ্যে

রাজপথে গাড়ি আর গাড়ি। যানজটে স্থবির ঢাকা। মহাসড়কে একই অবস্থা। শপিংমল-দোকানে প্রচণ্ড ভিড়। ঈদের বাজার সদাই করতে কেউ আর সময় নষ্ট করতে রাজি নয়। গণমাধ্যমকর্মী কাজল ঘোষ জানালেন, টিকাটুলি থেকে কাওরান বাজার পৌঁছাতে তার সময় লেগেছে দেড়ঘণ্টা।

রাতারাতি বদলে গেছে বাংলাদেশের চেহারা। কারফিউ ভাঙ্গার পর যেমনটা হয়ে থাকে ঠিক সেরকমই হয়েছে।

রাজপথে গাড়ি আর গাড়ি। যানজটে স্থবির ঢাকা। মহাসড়কে একই অবস্থা। শপিংমল-দোকানে প্রচণ্ড ভিড়। ঈদের বাজার সদাই করতে কেউ আর সময় নষ্ট করতে রাজি নয়। গণমাধ্যমকর্মী কাজল ঘোষ জানালেন, টিকাটুলি থেকে কাওরান বাজার পৌঁছাতে তার সময় লেগেছে দেড়ঘণ্টা।

লকডাউন শিথিল করায় গনপরিবহনে মানুষের ভিড়
লকডাউন শিথিল করায় গনপরিবহনে মানুষের ভিড়

গণপরিবহনে স্বাস্থ্যবিধি উধাও। অর্ধেক সিট খালি রেখে গণপরিবহন চালানোর সরকারি সিদ্ধান্ত মানছে না কেউ। বরং দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ রয়েছে। ব্যাংকের সামনে দীর্ঘ লাইন। ট্রেন চলেছে নিয়ম মেনে। তবে ঈদের অগ্রিম টিকিট কাটতে সীমাহীন ভোগান্তি। রেলমন্ত্রী বলেছেন, এটা অস্বাভাবিক নয়।

নির্দিষ্ট সময়ের আগে শপিং মলগুলোর সামনে দীর্ঘ লাইন দেখা গেছে। লঞ্চের চেহারাও একই। গ্রামে-গঞ্জে করোনা ছড়িয়েছে, এতেও কোনো ডর-ভয় নেই। স্রোতের মতো লোকজন ঢাকায় ঢুকছে। রাজধানীর প্রবেশমুখে ১৫ কিলোমিটার দীর্ঘ যানজট দেখা গেছে।

১৪ দিন কঠোর লকডাউনের পর শিথিলের প্রথম দিনের চিত্র দেখে একজন জন-স্বাস্থ্যবিদ বলেছেন, একি সর্বনাশ! এদেশে কি কখনো করোনা ছিল বা আছে? আটদিন বিরতির পর ২৩শে জুলাই থেকে ১৪ দিনের লকডাউন আবার কার্যকর হবে।

জাতীয় কারিগরি পরামর্শক কমিটি সরকারের এই সিদ্ধান্তের সঙ্গে একমত নয়। বুধবার রাতে সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে কমিটি গভির উদ্বেগ প্রকাশ করেছে। বলেছে, দেশে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যুহার সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। এই অবস্থায় লকডাউন শিথিল না করে আরও দুই সপ্তাহ কড়াকড়ি আরোপ করা প্রয়োজন।

গরুর হাট বন্ধ করার পক্ষে মত দিয়েছে পরামর্শক কমিটি। সনাতন গরুর হাট নয়, ডিজিটাল গরুর হাট চালু করার প্রস্তাব দিয়েছেন তারা।

টাঙ্গাইল জেনারেল হাসপাতালে করোনা ইউনিটে বৃহস্পতিবার বিকেলে আগুন লাগার ঘটনা ঘটেছে। দমকল আগুন নিয়ন্ত্রণে এনেছে। কোন রোগীর ক্ষতি হয়নি। জেলা প্রশাসক আতাউল গণি জানিয়েছেন, আইসিইউতে তখন ১০ জন রোগী ছিল। তাৎক্ষণিকভাবে তাদেরকে অন্যত্র সরিয়ে নেয়া হয়। কারণ অনুসন্ধানে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

দেশে টিকা কার্যক্রমকে পুনরায় গতিশীল করতে ১৮ বছরের উর্ধে সব নাগরিককে টিকার আওয়তায় আনার কথা ভাবা হচ্ছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, জাতীয় পরামর্শক কমিটি এই সুপারিশ করেছে।

ওদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ২২৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়ালো ১৭ হাজার ২৭৮ জনে। এ সময় নতুন করে আক্রান্ত হয়েছেন ১২ হাজার ২৩৬ জন।

XS
SM
MD
LG