অ্যাকসেসিবিলিটি লিংক

শীতকালীন তুষারঝড়ে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল ও কানাডার জনজীবন বিপর্যস্ত


কানাডার অন্টারিওর হ্যামিলটনে তুষারে ঢেকে গিয়েছে একটি গাড়ি। ১৭ জানুয়ারি ২০২২। (ছবি-রয়তারস/কার্লোস অসোরিও)
কানাডার অন্টারিওর হ্যামিলটনে তুষারে ঢেকে গিয়েছে একটি গাড়ি। ১৭ জানুয়ারি ২০২২। (ছবি-রয়তারস/কার্লোস অসোরিও)

শীতকালীন প্রবল তুষারঝড়ে সোমবার উত্তর আমেরিকার একটি অংশ ঢেকে গিয়েছে।যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল দিয়ে কানাডার দিকে চলে যায় ঝড়টি। এতে যাতায়াত ব্যবস্থা ব্যাহত হয় ও হাজার হাজার বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

পাওয়ার আউটেজ ডট ইউএস (PowerOutage.us) ওয়েবসাইটে জানানো হয় যুক্তরাষ্ট্রের প্রায় এক লক্ষ ২০ হাজার গ্রাহক বিকেল পৌনে পাঁচটা্র দিকে বিদ্যুৎবিহীন অবস্থায় ছিলেন।ওয়েবসাইট অনুসারে, মধ্য-আটলান্টিক রাজ্য ওয়েস্ট ভার্জিনিয়া এবং দক্ষিণ-পূর্ব রাজ্য নর্থ ও সাউথ ক্যারোলাইনা এবং জর্জিয়াতে সর্বাধিক লোক বিদ্যুৎ সংযোগ থেকে বিছিন্ন ছিলেন।

ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট আওয়েরের-এর মতে, আগের দিনের ৩০০০ ফ্লাইট ছাড়াও সোমবার দুপুরের মধ্যে যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ১৬০০ টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়।

কানাডার সরকারের একটি ওয়েবসাইট অনুসারে, কানাডার কুইবেক এবং অন্টারিও প্রদেশের বড় অংশ শীতকালীন ঝড় বা তুষারঝড়ের সতর্কতার মধ্যে রয়েছে।

কানাডার টিভি চ্যানেল গ্লোবাল নিউজের প্রধান আবহাওয়াবিদ অ্যান্থনি ফার্নেল টুইটারে জানান, টরন্টোতে ৬০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাতের ধারণা করা হচ্ছিল- "শহরের জন্য একটি ঐতিহাসিক ঝড়।"

এই ঝড়ের কারণে অনেক স্কুল বন্ধ ছিল এবং টরন্টো এলাকাসহ কুইবেক এবং অন্টারিওর দক্ষিণে স্কুল বাস চলাচল বন্ধ ছিল। ছুটির পর উভয় প্রদেশেই সোমবার শিক্ষার্থীদের স্কুলে ফিরে যাবার কথা ছিল।

সোমবার যুক্তরাষ্ট্রে সরকারী ছুটি ছিল যার কারণে বেশিরভাগ স্কুল এবং অনেক ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ ছিল। যদিও সাধারণত অনেক লোক দীর্ঘ ছুটি পেলে ভ্রমণের সুযোগ নেয়।

যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সংস্থা (এনডব্লিউএস) এর আগে জানিয়েছিল যে ঝড়টির মাত্রা "আজ ধীরে ধীরে কমে যাবে" বলে তারা আশা করছে" তবে নিউইয়র্কের উত্তরাংশে এবং নিউ ইংল্যান্ডে সন্ধ্যা পর্যন্ত তুষারপাত অব্যাহত থাকবে"।

সংস্থাটি জানিয়েছে ওহাইওর অষ্টবুলায় সবচেয়ে বেশি 0.৭ মিটার (২ ফুট, ২.৫ ইঞ্চি) তুষারপাত রেকর্ড করা হয়েছে।

XS
SM
MD
LG