অ্যাকসেসিবিলিটি লিংক

শীতকালীন ত্রাণ নিয়ে জাতিসংঘের একটি বিমান কাবুল পৌঁছেছে


ফাইল - তালেবান সৈন্যরা আফগানিস্তানের কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে দাঁড়িয়ে আছে৷৯ সেপ্টেম্বর ২০২১। (ছবি-রয়তারস/ওয়েস্ট এশিয়া নিউজ এজেন্সি)

জাতিসংঘের শরণার্থী সংস্থার একটি চার্টার্ড বিমান বাস্তুচ্যুত কয়েক হাজার মানুষের জন্য শীতকালীন ত্রাণ নিয়ে মঙ্গলবার আফগানিস্তানের রাজধানী কাবুলে অবতরণ করেছে।

এই সপ্তাহে জরুরী ত্রাণ সরবরাহের জন্য নির্ধারিত যে তিনটি ফ্লাইট দুবাইয়ে ইউএনএইচসিআর (UNHCR)-এর গুদাম থেকে ত্রাণ নিয়ে কাবুলের যাবার কথা, এটি তার প্রথম ফ্লাইট। শীতের জন্য ব্যবহৃত ৩৩টন সামগ্রী বিপজ্জ্বনক পরিস্থিতিতে বসবাসকারী হাজার হাজার পরিবারকে বিতরণ করা হবে।

সংঘাত এবং নিরাপত্তাহীনতার কারণে দেশের অভ্যন্তরে ৩৫ লক্ষ আফগান নাগরিক বাস্তুচ্যুত হয়েছে। এর মধ্যে এই বছর প্রায় সাত লক্ষ মানুষ নতুন করে বাস্তুচ্যুত হয়েছে। জাতিসংঘের শরণার্থী সংস্থার মুখপাত্র শাবিয়া মান্টু বলেন, তার সংস্থার লক্ষ্য এই বিপুল সংখ্যক বাস্তুচ্যুতদের মধ্য থেকে ৫ লক্ষ মানুষকে সাহায্য করা।

তিনি বলেন, প্রয়োজন এবং দুর্বলতার ভিত্তিতে সাহায্য দেয়ার বিষয়টিকে অগ্রাধিকার দেয়া হয়। তিনি বলেন যে শীতের তীব্রতা শুরু হওয়ার আগে এবং তাদের কাছে পৌঁছোনোর পথ বন্ধ হবার আগে ইউএনএইচসিআর আফগানদের জরুরী সহায়তা প্রদানের জন্য তাড়াহুড়ো করছে।

ইউএনএইচসিআর(UNHCR)আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আরও সাহায্যের জন্য আবেদন করেছে।সংস্থাটি বলছে তীব্র শীত থেকে বাঁচতে যে সকল লোকদের সাহায্য প্রয়োজন তাদের মানবিক সহায়তা দিতে জরুরী ভিত্তিতে আরও সামগ্রীর প্রয়োজন রয়েছে।

এখন পর্যন্ত সংস্থাটির ৩৮ কোটি ৮০ লক্ষ ডলারের আবেদনের মধ্যে ৪২% পূরণ হয়নি।

XS
SM
MD
LG