অ্যাকসেসিবিলিটি লিংক

সন্ত্রাসবাদ রুখতে অন্যান্য পথ খুঁজছে মালি


জাতিসংঘের সদর দপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে মালির প্রধানমন্ত্রী চোগুয়েল মাইগা ভাষণ দিচ্ছেন। ২৫ সেপ্টেম্বর ২০২১।

মালির অন্তর্বর্তীকালীন সরকার যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের সঙ্গে তাদের দীর্ঘদিনের সন্ত্রাসবাদ বিরোধী অংশীদারিত্বকে বাতিল করতে প্রস্তুত বলে ধারণা করা হচ্ছে। তারা বলছে উভয় দেশই মালিকে সুরক্ষিত রাখতে ব্যর্থ হয়েছে।

কিন্তু একই সময়ে, মালির প্রধানমন্ত্রী জানিয়েছেন যে রাশিয়ার ওয়াগনার গ্রুপ থেকে ভাড়াটে সৈন্য আনার চুক্তির খবর কেবল একটি "গুজব এবং দোষারোপ

রবিবার দিনের শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের বাইরে এক সাক্ষাৎকারে চোগুয়েল মাইগা ভিওএকে বলেন, "দিনের পর দিন নিরাপত্তা পরিস্থিতির অবনতি হচ্ছে।"

মাইগা আরও বলেন, "স্থলে মালির অনেক অংশীদার থাকা সত্ত্বেও আমাদের নতুন অংশীদার খুঁজতে হবে যারা নিরাপত্তা পরিস্থিতি উন্নত করতে সাহায্য করতে পারে। মাইগা আরও বলেন, “ আমরা রাশিয়ার সঙ্গে বা অন্য কোন দেশের অংশীদারিত্ব চাইতে পারি।"

মালির অন্তর্বর্তীকালীন সরকার এবং রাশিয়ার ওয়াগনার গ্রুপের সঙ্গে মালির অন্তর্বর্তী সরকারের চুক্তির প্রতিবেদন এই মাসের প্রথম দিকে প্রকাশিত হয়।এই খবর সম্পর্কে রয়টার্স জানিয়েছে যে মালির সামরিক বাহিনীকে প্রশিক্ষণ দিতে এবং উর্ধ্বতন কর্মকর্তাদের নিরাপত্তা প্রদানের জন্য প্রায় ১ হাজার ভাড়াটে সৈন্য আনতে প্রতি মাসে ১ কোটি ৮ লক্ষ ডলার দেবে।

যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের কর্মকর্তারা তাদের ক্রমবর্ধমান উদ্বেগ প্রকাশ করেছেন এবং বলেছেন যে রাশিয়ার ভাড়াটে সৈন্যদের প্রবর্তন ভালোর চেয়ে বরং ক্ষতি করবে বেশি।

মস্কোর সঙ্গে সম্ভাব্য চুক্তি সম্পর্কে ভিওএ -এর প্রশ্নের জবাবে শুক্রবার প্রশাসনের একজন উর্ধ্বতন কর্মকর্তা বলেন,"নিরাপত্তার জন্য বাইরের সৈন্য ব্যবহারের উপায়টি ঠিক না।আমরা মনে করি সত্যিকারের স্থিতিশীলতার জন্য এই পন্থা সঠিক নয়।"

ফ্রান্সের কর্মকর্তারা রাশিয়ার সংস্থার সঙ্গে সম্ভাব্য চুক্তির বিষয়ে প্রকাশ্যে এবং ব্যক্তিগতভাবে ক্রমবর্ধমান শঙ্কা প্রকাশ করেছেন।

XS
SM
MD
LG