অ্যাকসেসিবিলিটি লিংক

সম্ভাব্য রুশ আক্রমণ থেকে ইউক্রেনকে রক্ষার একটি পরিকল্পনা আছে: প্রেসিডেন্ট বাইডেন


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসে একজন সাংবাদিকের প্রশ্ন শুনেছেন। ৩ ডিসেম্বর ২০২১। (ছবি-এপি/ইভান ভুচ্চি)
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসে একজন সাংবাদিকের প্রশ্ন শুনেছেন। ৩ ডিসেম্বর ২০২১। (ছবি-এপি/ইভান ভুচ্চি)

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার সংবাদদাতাদের বলেছেন যে তিনি এমন কিছু উদ্যোগ নিতে চলেছেন যাতে রাশিয়ার জন্য ইউক্রেনের সীমান্তে পরিস্থিতির অবনতি ঘটানো "খুব, খুব কঠিন" হবে। সেখানেই মস্কো কয়েক সপ্তাহ ধরে সৈন্য ও সরঞ্জাম জড়ো করছে, সেই

ইউক্রেনের পূর্ব সীমান্তের পরিস্থিতি আতংকের সৃষ্টি করেছে যে মস্কো তার প্রতিবেশীকে আক্রমণ করার পরিকল্পনা করছে। এই সপ্তাহে নেটোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের মূল আলোচ্য বিষয়ই ছিল রুশ আগ্রাসন। নেটো মহাসচিব জেনস স্টোলটেনবার্গ রাশিয়াকে সতর্ক করে দিয়ে বলেছেন, উত্তেজনা বৃদ্ধি করলে চড়া মূল্য দিতে হবে।

মস্কো পাল্টা বলছে যে যুক্তরাষ্ট্র এবং ইউক্রেন নিজেরাই আক্রমণ শুরু করতে পারে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তা এবং সংবাদপত্রের প্রাপ্ত একটি গোয়েন্দা নথির বরাত দিয়ে দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকা শুক্রবার জানিয়েছে যে রাশিয়া আগামী বছরের প্রথম দিকে ১ লক্ষ ৭৫ হাজার সৈন্য নিয়ে ইউক্রেনে একটি বহুমুখী আক্রমণের পরিকল্পনা করছে।

পত্রিকাটি বলছে তারা যুক্তরাষ্ট্রের যে গোয়েন্দা তথ্যের অবমুক্ত নথি পেয়েছে তাতে স্যাটেলাইট ফটো রয়েছে এবং ইউক্রেনের সীমান্তের কাছাকাছি চারটি স্থানে প্রায় ৭০ হাজার রুশ সেনা অবস্থান করছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রক বলছে যে তারা এই "প্রমাণ দেখে গভীরভাবে উদ্বিগ্ন" যে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে “ আগ্রাসী পদক্ষেপ" নেয়ার পরিকল্পনা করছে। প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল টনি সেমেলরথ ঐ প্রতিবেদন সম্পর্কে কোন মন্তব্য করেননি যে রাশিয়া সম্ভবত ১ লক্ষ ৭৫ হাজার সৈন্যের একটি দল নিয়ে বহুমুখী আক্রমণের পরিকল্পনা করছে।

XS
SM
MD
LG