অ্যাকসেসিবিলিটি লিংক

সাইবার হামলার আশঙ্কায় বাংলাদেশের ব্যাংকে সতর্কতা জারি


সাইবার হামলার আশঙ্কায় বাংলাদেশের ব্যাংকে সতর্কতা জারি

বাংলাদেশের ব্যাংকগুলোতে ফের সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছে সরকার। সতর্কতার অংশ হিসেবে অনলাইন লেনদেন ব্যবস্থা এবং এটিএম বুথে নজরদারি বাড়িয়েছে ব্যাংকগুলো।

কয়েকটি ব্যাংক ইতোমধ্যে রাতে এটিএম বুথ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।
বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ব্যাংকগুলোকে চিঠি দিয়ে এ বিষয়ে সতর্ক করে। চিঠিতে বলা হয়, উত্তর কোরিয়াভিত্তিক হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’ ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির সঙ্গে জড়িত ছিল। তারা আবার বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন ও সুইফট নেটওয়ার্ক ‘হ্যাক’ করতে পারে। এ বিষয়ে প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলা হয় চিঠিতে।

চিঠি পাওয়ার পর রাষ্ট্রায়ত্ত রুপালী ব্যাংক রাতে এটিএম বুথ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রণালয় থেকে এই নির্দেশনা দেয়া হলেও রোববার বিকাল পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের তরফে এ সংক্রান্ত কোন সতর্কতা জারি করা হয়নি।

এর আগে গত আগস্টের শেষ দিকে বাংলাদেশের ব্যাংকগুলোর ওপর নতুন করে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ এই হামলা চালাতে পারে বলে ব্যাংকগুলোকে সতর্ক থাকার নির্দেশ দেয়া হয়েছিল কেন্দ্রীয় ব্যাংকের তরফে। তখন ব্যাংকগুলো অনলাইন ব্যাংকিং সীমিত করে দেয়ার পাশাপাশি রাতে এটিএম বুথ বন্ধ রেখেছিল। তবে ওই সময় কোনো সাইবার হামলার ঘটনা ঘটেনি।
ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:20 0:00
সরাসরি লিংক



XS
SM
MD
LG