অ্যাকসেসিবিলিটি লিংক

২০৩৫ সাল নাগাদ বাংলাদেশ হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ


২০৩৫ সাল নাগাদ বাংলাদেশ হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ

বাংলাদেশে বর্তমানে যে ধরণের অর্থনৈতিক বিকাশের ধারা চলছে তা অব্যাহত থাকলে ২০৩৫ সাল নাগাদ দেশটি হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতি। 

বাংলাদেশে বর্তমানে যে ধরণের অর্থনৈতিক বিকাশের ধারা চলছে তা অব্যাহত থাকলে ২০৩৫ সাল নাগাদ দেশটি হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতি।

ব্রিটেনের অর্থনৈতিক গবেষণা সংস্থা সেন্টার ফর ইকোনোমিক এন্ড বিজনেস রিসার্চ তাদের সর্বশেষ এক রিপোর্টে এই পূর্বাভাস দিয়েছে বলে সোমবার ঢাকায় পাওয়া খবরে জানা গেছে। 'ওয়ার্ল্ড ইকোনমিক লিগ টেবিল ২০২১' নামের এই রিপোর্টটিতে মূলত ২০২১ সাল এবং আগামী ১৫ বছরে বিশ্বের কোন দেশের অর্থনীতি কী হারে বাড়বে, তারই পূর্বাভাস দেয়া হয়েছে। সংস্থাটি প্রতিবছরই বিশ্বের বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থান এবং আগামী বছরগুলোতে তা পরিবর্তিত হয়ে কি পরিস্থিতি দাঁড়াবে তার পূর্বাভাসসহ এই রিপোর্ট প্রকাশ করে থাকে।

২০২০ সালের সূচক অনুযায়ী বাংলাদেশ এখন বিশ্বের ৪১তম বৃহৎ অর্থনীতির দেশ এবং অর্থনৈতিক বিকাশের ধারা ঠিক ঠাক মত চললে আগামী ১৫ বছরে ১৯৩টি দেশের মধ্যে তা ২৫তম অবস্থানে উঠে আসবে।

প্রতিবেদনে বলা হয়েছে বিশ্ব অর্থনীতিতে এখনো এক নম্বর শক্তি হচ্ছে যুক্তরাষ্ট্র এবং এরপর দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছে যথাক্রমে চীন এবং জাপান। প্রতিবেদনের পূর্বাভাসে অবশ্য বলা হয়েছে আর মাত্র ৭ বছর পর যুক্তরাষ্ট্রকে এক ধাপ পিছনে ফেলে চীন হয়ে উঠতে পারে বিশ্বের বৃহত্তম অর্থনীতি এবং জাপানকে পেছনে ফেলে ২০৩০ সাল নাগাদ ভারতের অবস্থান হতে পারে তৃতীয়। প্রতিবেদনের পূর্বাভাসে আরও বলা হয়েছে ২০৩৫ সাল নাগাদ বিশ্বের প্রথম ২৫টি দেশের তালিকায় যুক্ত হবে তিনটি নতুন দেশ ভিয়েতনাম, ফিলিপাইন এবং বাংলাদেশ যাদের অবস্থান বিশ্ব অর্থনীতিতে হতে পারে যথাক্রমে ১৯, ২২ এবং ২৫ তম।

please wait

No media source currently available

0:00 0:01:44 0:00



XS
SM
MD
LG