অ্যাকসেসিবিলিটি লিংক

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন তানজানিয়ার লেখক গুরনাহ 


এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পাওয়া তানজানিয়ার লেখক আব্দুলরাজাক গুরনাহর বই

তানজানিয়ার লেখক আব্দুলরাজাক গুরনাহকে সাহিত্যের জন্য এ বছরের নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। সুইডিশ একাডেমি বলছে “উপনিবেশবাদের প্রতিক্রিয়া প্রতি তাঁর আপোষহীন এবং সমবেদনামূলক প্রকাশের“ স্বীকৃতিস্বরূপ তাঁকে এই নোবেল পুরস্কার দেওয়া হলো।

ইংল্যান্ডে বসবাসরত গুরনাহর জন্ম ১৯৪৮ সালে জানজিবারে। তিনি ১৯৬৮ সালে ভারত মহাসাগরের ঐ দ্বীপ রাষ্ট্রে উত্থানের পর তরুণ শরনার্থী হিসেবে ব্রিটেনে চলে যান। ইংল্যান্ডের কেন্ট ইউনিভার্সিটির সম্প্রতি অবসরপ্রাপ্ত, উপনিবেশ-উত্তর সাহিত্যের এই অধ্যাপক ১০ টি উপন্যাস লিখেছেন যার মধ্যেতাঁর ‘প্যারাডাইজ’ উপন্যাসটি ১৯৯৪ সালে বুকার পুরস্কারের তালিকায় ছিল।

এই মর্যাদাপূর্ণ পুরস্কারে রয়েছে স্বর্ণ পদক এবং ১১ লক্ষ ৪০ হাজার ডলার। গুরনাহকে তাঁর উপন্যাসের চরিত্রগুলোর জন্য প্রশংসা করা হয় যে সব চরিত্র বিভিন্ন সংস্কৃতির বৈচিত্রের মধ্যে গ্রথিত , যারা বর্ণবাদ এবং পূর্ব-সংস্কারের সম্মুখীন কিন্তু একই সঙ্গে তারা আবার বাধ্য হয়ে সত্যকে দমন করছে কিংবা বাস্তবতার সঙ্গে সংঘাত এড়াতে নতুন এক আত্মকাহিনী তৈরি করছে”।

গুরনাহর নিজস্ব ভাষা সুয়াহিলি কিন্তু তিনি ইংরেজিতে লেখেন । তিনি হচ্ছেন আফ্রিকায় জন্ম হয়েছে এমন ৬ষ্ঠ লেখক যিনি সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন।

(এপি)

XS
SM
MD
LG