অ্যাকসেসিবিলিটি লিংক

সিদ্ধান্ত বদল, ৮ সপ্তাহ পর টিকার দ্বিতীয় ডোজ


সিদ্ধান্ত বদল, ৮ সপ্তাহ পর টিকার দ্বিতীয় ডোজ

করোনার টিকা নেয়ার পর দ্বিতীয় ডোজের জন্য ৮ সপ্তাহ অপেক্ষা করতে হবে। আগে সিদ্ধান্ত ছিল ৪ সপ্তাহ পর। সে অনুযায়ী যারা প্রথম ডোজ নিয়েছেন তাদেরকে ৪ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নেয়ার স্লিপ দেয়া হয়েছিল।

করোনার টিকা নেয়ার পর দ্বিতীয় ডোজের জন্য ৮ সপ্তাহ অপেক্ষা করতে হবে। আগে সিদ্ধান্ত ছিল ৪ সপ্তাহ পর। সে অনুযায়ী যারা প্রথম ডোজ নিয়েছেন তাদেরকে ৪ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নেয়ার স্লিপ দেয়া হয়েছিল। স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। অ্যাস্ট্রাজেনেকার টিকার কার্যকারিতা নিয়ে স্বাস্থ্য বিজ্ঞানীদের পরামর্শ অনুযায়ী এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বৃটিশ বিজ্ঞানীরা অবশ্য ১২ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নেয়ার পরামর্শ দিয়েছিলেন। বাংলাদেশের স্বাস্থ্য বিজ্ঞানীরা মনে করেন, ১২ সপ্তাহ নয় ৮ সপ্তাহ পর টিকা নিলেই সমান কার্যকর হবে। কারণ এই সময়ের মধ্যে বাংলাদেশের মানুষদের হার্ড ইমিউনিটি গড়ে উঠবে।

টিকার দ্বিতীয় চালান নিশ্চিত করেছে ভারত। আগামী সপ্তাহে এই টিকা পৌঁছাবে বলে জানিয়েছেন বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন এমপি। ভারতের সেরাম ইন্সটিটিউটের সঙ্গে বাংলাদেশ সরকার ও বেক্সিমকো ফার্মা তিন কোটি ডোজ টিকার চুক্তি করেছে। ত্রিপক্ষীয় এই চুক্তি অনুযায়ী ৫০ লাখ ডোজ টিকা ইতিমধ্যেই ঢাকায় পৌঁছেছে। এছাড়া ভারত ২০ লাখ ডোজ টিকা উপহার হিসেবে দিয়েছে।

ওদিকে ঢাকায় স্বাস্থ্য বিজ্ঞানীরা বলছেন, নিম্নবিত্ত কিংবা বস্তিবাসীর মধ্যে টিকা নেয়ার আগ্রহ কম লক্ষ্য করা যাচ্ছে। নির্ধারিত কেন্দ্রগুলোতে যারা ভ্যাকসিন নিতে আসছেন তাদের মধ্যে অধিকাংশই উচ্চ ও মধ্যবিত্ত পরিবারের মানুষ। বস্তিবাসী ও নিম্নবিত্ত শ্রেণির মানুষদের বিশ্বাস, গরিবদের এ রোগ হয় না। বিজ্ঞানী অধ্যাপক নজরুল ইসলাম মনে করেন, ভ্যাকসিন নিতে আরো ব্যাপকভাবে প্রচারণা চালাতে হবে।

আরও সহজ করতে হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া। গরিব মানুষেরা ভ্যাকসিনের বাইরে থাকলে হার্ড ইমিউনিটি তৈরি হবে না বলে মত দিয়েছেন তিনি।

গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১১ জন। নতুন রোগী শনাক্ত হয়েছেন ৪৪৬ জন। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:01:37 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG