অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার শরণার্থী শিবিরে তাবুতে আগুন ধরিয়ে দিয়েছে আইএস এর সঙ্গে জড়িত নারীরা


ফাইল ছবি - রোজ ক্যাম্পে নারী ও শিশুরা হাঁটছে।(ছবি-এএফপি/দেলিল সোলেইমান)

ইসলামিক স্টেটের(আইএস)সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে যুক্ত কয়েক ডজন নারী বুধবার উত্তর-পূর্ব সিরিয়ার একটি শরণার্থী শিবিরে বেশ কয়েকটি তাঁবুতে আগুন ধরিয়ে দিয়েছে। স্থানীয় নিরাপত্তা সূত্র ভিওএকে এ তথ্য জানিয়েছে।

রোজ ক্যাম্পের কমপক্ষে ১৬টি তাঁবু আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। ঐ শিবিরে আইএস জঙ্গিদের সঙ্গে জড়িত প্রায় ২,৫০০ নারী ও শিশু রয়েছে। অগ্নিকাণ্ডের ঐ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

শিবিরের একজন কর্মকর্তা, যিনি নাম প্রকাশ না করার অনুরোধ জানান, বলেন, অগ্নিনির্বাপক কর্মীরা দ্রুত আগুন নিভিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনে।

সাম্প্রতিক দিনগুলিতে, ক্যাম্পের ভিতরে আইএস যোদ্ধাদের পরিবার এবং স্থানীয় নিরাপত্তা বাহিনীর মধ্যে উত্তেজনা বেড়ে গেছে। অগ্নিকাণ্ডের আগে কয়েক ডজন নারী একটি বিক্ষোভ মিছিল করে এবং শিবিরের নিরাপত্তা বাহিনীর ওপর পাথর ছুঁড়ে মারে।

শিবিরের কর্মকর্তা বলেন, শিবিরের ভিতরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য ইউএস-সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস(এসডিএফ)সন্ত্রাসবিরোধী নারী ইউনিট মোতায়েন করেছে।

উত্তর-পূর্ব সিরিয়ার বেশ কয়েকটি আটক শিবিরের মধ্যে রোজ একটি যেখানে বহু বিদেশী নাগরিক সহ কয়েক হাজার মানুষ বাস করছে। এসডিএফ এবং আইএস-বিরোধী বিশ্ব জোট ২০১৯ সালের মার্চ মাসে ঐ অঞ্চলে সন্ত্রাসী গোষ্ঠীটির পতনের ঘোষণা করার পর থেকে ঐ শিবিরে তাদের বসবাস।

স্থানীয় কর্তৃপক্ষ দেশগুলিকে আহ্বান জানিয়েছে তারা যেন রোজ, আল-হল এবং উত্তর-পূর্ব সিরিয়ার অন্যান্য আটক শিবির থেকে তাদের নাগরিকদের প্রত্যাবাসনের ব্যবস্থা করে। যদিও কিছু সংখ্যক মানুষ তাদের মূল দেশে ফিরে গেছে কিন্তু বেশিরভাগ এখনও যুদ্ধবিধ্বস্ত দেশে আটকে রয়েছে।

XS
SM
MD
LG