অ্যাকসেসিবিলিটি লিংক

সেন্সরশিপের কারণে চীনে লিঙ্কড-ইন বন্ধ করে দিচ্ছে মাইক্রোসফট


ফাইল - এই চিত্রিত ছবিতে যুক্তরাষ্ট্রের পতাকা এবং  লিঙ্কড-ইনের লোগোর মধ্যে ছোট খেলনার চিত্র দেখা যাচ্ছে। (রয়টার্স/দাদো রুভিচ)

বৃহস্পতিবার মাইক্রোসফট ঘোষণা করেছে যে তারা এই বছরের শেষের দিকে চীনে লিঙ্কড-ইন বন্ধ করে দেবে।

একটি ব্লগ পোস্টের মাধ্যমে এই পেশাদার নেটওয়ার্কিং সাইট যেটি ২০১৪ সালে চীনে কাজ শুরু করেছিল জানিয়েছে, দেশটিতে "উল্লেখযোগ্যভাবে আরো চ্যালেঞ্জিং কর্ম পরিবেশ এবং নিয়মাবলী পালনের প্রয়োজনীয়তা বৃদ্ধির" ফলে এই সিদ্ধান্ত নিতে হচ্ছে।

সংস্থাটি বলছে, "আমরা দেখলাম যে চীনে লিঙ্কড-ইনের স্থানীয় সংস্করণ চালানোর অর্থ ইন্টারনেট প্ল্যাটফর্মে চীন সরকারের নিয়মকানুন মেনে চলা।যদিও আমরা দৃঢ়ভাবে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করি, কিন্তু আমরা চীন এবং বিশ্বজুড়ে আমাদের সদস্যদের জন্য একটি মান রক্ষা করার জন্য এই পদ্ধতি গ্রহণ করেছি।"

তবে মনে হচ্ছে চীনের নিয়ন্ত্রণের বোঝা অনেক বেশি হয়ে গেছে।

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের নিয়ন্ত্রকরা এই কোম্পানিকে বছরের শুরুর দিকে আরও ভালভাবে তাদের বিষয়বস্তু সম্পর্কে আরও সচেতন হতে বলে। সংস্থাটি চীনের নিয়ন্ত্রকদের দ্বারা নিষিদ্ধ কিছু বিষয়বস্তু ও প্রোফাইল ব্লক করা শুরু করে যার মধ্যে সাংবাদিকদের প্রোফাইলও রয়েছে।

লিঙ্কড-ইন বলে, "যদিও আমরা চীনের সদস্যদের চাকরি এবং অর্থনৈতিক পন্থা খুঁজে দিতে সাহায্য করার ক্ষেত্রে সাফল্য পেয়েছি, তবে তথ্য ভাগাভাগি ও তথ্য জানার ক্ষেত্রে সামাজিক দিকগুলিতে সেই একই ধরণের সাফল্য পাইনি"।

রয়টার জানিয়েছে লিঙ্কড-ইন চীনের বাজার পুরোপুরি ছাড়ছে না। রয়টার্স জানিয়েছে, এটি এখন ‘ইন-জবস’ নামে আরেকটি নেটওয়ার্ক প্রদান করবে, যেখানে সামাজিকভাবে তথ্য প্রকাশ বা ভাগাভাগির কোন সুযোগ থাকবে না।

লিঙ্কড-ইন ছিল একমাত্র যুক্তরাষ্ট্র-ভিত্তিক সামাজিক নেটওয়ার্কিং সাইট যা এখন পর্যন্ত চীনের মানুষ ব্যবহার করতে পারে।

মাইক্রোসফট ২০১৬ সালে কোম্পানিটি কিনে নেয় এবং সাইটটি ৭৭ কোটি ৪০ লক্ষ মানুষ ব্যবহার করছে।

(এই প্রতিবেদনের কিছু তথ্য রয়টার্স থেকে নেয়া হয়েছে।)

XS
SM
MD
LG