অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরবে ৫৫ হাজার রোহিঙ্গার তালিকা বাংলাদেশ সরকারকে দেয়া হয়েছে


সৌদি আরবে ৫৫ হাজার রোহিঙ্গার তালিকা বাংলাদেশ সরকারকে দেয়া হয়েছে

বাংলাদেশি পাসপোর্ট নিয়ে যে ৫৫ হাজার রোহিঙ্গা সৌদি আরবে গেছে তাদের তালিকা বাংলাদেশ সরকারকে দেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকায় সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান।

বাংলাদেশি পাসপোর্ট নিয়ে যে ৫৫ হাজার রোহিঙ্গা সৌদি আরবে গেছে তাদের তালিকা বাংলাদেশ সরকারকে দেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকায় সৌদি রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান।

রোববার ঢাকায় বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর জন্য ত্রাণ বিতরণ অনুষ্ঠান শেষে সৌদি রাষ্ট্রদূত সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা জানান। তিনি বলেন যে সকল রোহিঙ্গা বাংলাদেশের পাসপোর্ট নিয়ে সৌদি আরব গিয়েছেন সৌদি সরকার তাঁদের বাংলাদেশি হিসবেই বিবেচনা করছে। সৌদি আরবে অবস্থানরত যে সকল রোহিঙ্গার পাসপোর্ট হারিয়েছে কিংবা নবায়ন করা হয় নাই তাঁদের নতুন কিংবা নবায়ন করা পাসপোর্টের প্রয়োজন বলে উল্লেখ করে তিনি বলেন এর মধ্যেই সমস্যা সমাধানে বাংলাদেশ একটি উচ্চ পর্যায়ের কমিটি করে বিষয়টি দেখছে।

রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান বলেন জানুয়ারি মাসের শেষ সপ্তাহে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফায়সাল বিন ফারহানের বাংলাদেশ সফরের যে কথা ছিল তা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। তবে শিগগিরই তাঁর এ সফরটি হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

ওই অনুষ্ঠানে উপস্থিত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন বাংলাদেশী পাসপোর্ট নিয়ে গেলেও রোহিঙ্গারা বাংলাদেশী নয় তাঁরা মিয়ানমারের অধিবাসী। তিনি বলেন বাংলাদেশি পাসপোর্ট নিয়ে যাওয়া ব্যক্তিদের ডকুমেন্ট প্রদর্শন সাপেক্ষে পাসপোর্ট নবায়ন করা হবে। তবে তিনি বলেন যারা ডকুমেন্ট দেখাতে পারবেন না তাদের প্রত্যেকের বিষয়ে বিচার-বিশ্লেষণ করে পরবর্তীতে সিদ্ধান্ত নেয়া হবে।

please wait

No media source currently available

0:00 0:01:38 0:00



XS
SM
MD
LG