অ্যাকসেসিবিলিটি লিংক

স্টিভ ব্যাননের বিরুদ্ধে কংগ্রেস অবমাননার অভিযোগ দায়েরের পক্ষে ভোট দিয়েছে তদন্ত কমিটি


ফাইল-হোয়াইট হাউজের প্রাক্তন প্রধান কৌশলবিদ স্টিভ ব্যানন নিউইয়র্ক সিটির ম্যানহাটন বোরোর ম্যানহাটন
কেন্দ্রীয় আদালতের বাইরে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছেন।২০ আগস্ট ২০২০। (ফাইল ছবি-রয়টার্স/এন্ড্রু কেলি)
ফাইল-হোয়াইট হাউজের প্রাক্তন প্রধান কৌশলবিদ স্টিভ ব্যানন নিউইয়র্ক সিটির ম্যানহাটন বোরোর ম্যানহাটন কেন্দ্রীয় আদালতের বাইরে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছেন।২০ আগস্ট ২০২০। (ফাইল ছবি-রয়টার্স/এন্ড্রু কেলি)

প্রাক্তন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের দীর্ঘদিনের উপদেষ্টা স্টিভ ব্যানন তদন্তে সহযোগিতা করতে অস্বীকার করায় মঙ্গলবার প্রতিনিধি পরিষদে ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের সহিংসতা তদন্ত কমিটি তার বিরুদ্ধে কংগ্রেস অবমাননার অভিযোগ দায়েরের পক্ষে ভোট দিয়েছে।

ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত এই প্যানেলটি খতিয়ে দেখছে কিভাবে এবং কেন ট্রাম্পের শত শত সমর্থক ক্যাপিটল ভবনে আচমকা প্রবেশ করে হামলা চালিয়েছিল । সে সময় আইনপ্রণেতারা প্রত্যয়িত করছিলেন যে ডেমোক্র্যাট জো বাইডেন গত বছরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে পরাজিত করেছেন।

প্যানেলটি ব্যাননের বিরুদ্ধে কংগ্রেস অবমাননার অভিযোগ দায়েরের অনুমোদন দিয়েছে। ভোটের জন্য পূর্ণ প্রতিনিধি পরিষদের অধিবেশনে এই অভিযোগ পাঠানো হয়েছে এবং বৃহস্পতিবার ভোটাভুটি হতে পারে।

প্রতিনিধি পরিষদ যদি ব্যাননের বিরুদ্ধে কংগ্রেস অবমাননার পক্ষে ভোট দেয়, তাহলে এই তলবনামা গ্র্যান্ড জুরির কাছে উপস্থাপনের জন্য ওয়াশিংটনে কেন্দ্রীয় কৌঁসুলির কাছে পাঠানো হবে। দোষী সাব্যস্ত হলে তিনি এক বছরের কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন। কিন্তু কংগ্রেসের এই ধরনের অবমাননা অস্বাভাবিক এবং এর শাস্তি হিসেবে কারাদণ্ড খুব একটা দেয়া হয়না।

ট্রাম্প তার ক্ষমতার মেয়াদ শেষ হবার কয়েকদিন আগে হোয়াইট হাউজের কাছে একটি সমাবেশে, বাইডেনের প্রত্যয়ন রোধ করতে "সমস্ত শক্তি ব্যবহার করে লড়াই " করার জন্য সমর্থকদের প্রতি আহ্বান জানান। এর পরপরই, ট্রাম্পের ৮’শরও বেশি সমর্থক ক্যাপিটলে ঢুকে পড়ে, তাদের মধ্যে কেউ কেউ ভবন ভাঙচুর করে এবং পুলিশের সঙ্গে লড়াই করে। ৬’শর ও বেশি লোককে অপরাধের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। এই ঘটনায় পাঁচজন মারা যায়।

দাঙ্গার কারণ এবং এর মধ্যে ট্রাম্পের ভূমিকা সম্পর্কে কমিটির তদন্তে হস্তক্ষেপ করার চেষ্টা করেছেন ট্রাম্প। তিনি ব্যানন এবং অন্যান্য প্রাক্তন সহকারীদের কমিটির অনুরোধ প্রত্যাখ্যান করতে বলেন।তিনি হোয়াইট হাউজের নথিপত্রের নির্বাহী বিশেষাধিকার দাবি করেন যদিও ২০শে জানুয়ারী তিনি ক্ষমতা ছেড়ে দেন। ২০১৭ সালের প্রথম সাত মাস ব্যানন ছিলেন হোয়াইট হাউজে ট্রাম্পের প্রধান কৌশলবিদ। তিনি ছিলেন ট্রাম্পের সবচেয়ে সোচ্চার সমর্থক।

ট্রাম্প সোমবার একটি মামলা দায়ের করে অভিযোগ করেছেন যে কমিটি তার হোয়াইট হাউজের নথির জন্য একটি অবৈধ, ভিত্তিহীন এবং অতিরিক্ত অনুরোধ করেছে।

বাইডেনের হোয়াইট হাউজ যুক্তি দিয়েছে যে ট্রাম্পের বিশেষ সুবিধা পাবার দাবির বৈধতা নেই।

XS
SM
MD
LG