অ্যাকসেসিবিলিটি লিংক

হলোকাস্টে প্রাণে বেঁচে যাওয়া এডি জাকু ১০১ বছর বয়সে অস্ট্রেলিয়ায় মারা গেলেন


সিডনি ইহুদি যাদুঘর দ্বারা প্রদত্ত এই তারিখহীন ছবিতে, হলোকাস্টে বেঁচে যাওয়া এডি জাকু অস্ট্রেলিয়ার সিডনিতে একটি ছবির জন্য পোজ দিয়েছেন। (ছবি-এপি/সিডনি জুয়িশ মিউজিয়াম)

অশভিটজ’এ প্রাণে যাঁরা রক্ষা পেয়েছিলেন তাঁদের মধ্যে একজন হচ্ছেন এডি জাকু। ১০১ বছর বয়সে তিনি অস্ট্রেলিয়ায় মারা গেলেন।তাঁর প্রতি শ্রদ্ধা জানাচ্ছেন সবাই।

এডি জাকু নিজেকে "পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ" হিসেবে বর্ণনা করেছেন। একশ বছর বয়সে প্রকাশিত তার সর্বাধিক বিক্রিত আত্মজীবনীর শিরোনাম ছিল এটি।

বন্ধুবান্ধব এবং পরিবার এমন একজন ব্যক্তিকে স্মরণ করছে যিনি তাদের কথামতে এক অসাধারণ জীবন যাপন করেছেন।তিনি জার্মানির লাইপজিগে একটি ইহুদি পরিবারে আব্রাহাম জাকুবোভিচ নামে জন্মগ্রহণ করেছিলেন। ১৮ বছর বয়সে তাকে চারটি রাজনৈতিক বন্দীশিবিরের প্রথমটিতে পাঠানো হয়েছিল, যার মধ্যে ছিল অশভিটজ। সেখানে নাৎসিরা গ্যাস চেম্বারে তার বাবা-মাকে হত্যা করেছিল। প্রকৌশল দক্ষতার কারণে জাকু রক্ষা পেয়েছিলেন। তিনি তাঁর বইটিতে লিখেছিলেন যে শিবিরটি তাঁর কাছে ছিল "একটি জীবন্ত দুঃস্বপ্ন"।

১৯৪৫ সালে যুদ্ধ শেষ হবার ঠিক আগে, সোভিয়েত বাহিনী অশভিটজের কাছাকাছি চলে যায়। শিবিরটি খালি করা হয়েছিল এবং বন্দীদের কুখ্যাত মৃত্যুর মিছিলে যোগ দিতে বাধ্য করা হয়েছিল। জাকু পালিয়ে যেতে সক্ষম হয়েছিলেন এবং একটি গুহায় লুকিয়েছিলেন। স্লাগ নামক এক ধরণের ছোট প্রাণী ও শামুক খেয়ে বেঁচেছিলেন জাকু। গুরুতর অসুস্থ হয়ে পড়ার পর আমেরিকান সৈন্যরা তাকে উদ্ধার করে।১৯৫০ সালে জাকু সুস্থ হয়ে অস্ট্রেলিয়ায় চলে যান। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর হলোকস্টে বেঁচে যাওয়া প্রায় ২৭ হাজার মানুষ অস্ট্রেলিয়াতে চলে যায়।

জাকু সিডনি ইহুদি যাদুঘরের একজন স্বেচ্ছাসেবক হয়ে কাজ শুরু করেন। সেখানে দর্শনার্থীদের তিনি তার গল্প শোনাতেন।

জাদুঘরের অপারেশন ম্যানেজার আভিভা উলফ অস্ট্রেলিয়ার ব্রডকাস্টিং কর্পোরেশনকে বলেছেন যে জাকু একটি অনুপ্রেরণার নাম।

উলফ বলেন “তিনি সবকিছু ইতিবাচক দৃষ্টিতে দেখতেন। সবসময় সবাইকে সময় দিতেন। তার মুখে সবসময় হাসি থাকত। আপনি জানেন, ১০১ বছর বয়সে তিনি নিজে গাড়ি চালিয়ে যাদুঘরে আসতেন। আমি প্রতিদিন, পোস্টকার্ড, চিঠি, ইমেল পাই - যেখানে লোকেরা এডিকে বলতে চান যে তিনি কীভাবে তাদের জীবনকে স্পর্শ করেছেন, তাদের জীবন পরিবর্তন করেছেন"।

২০১৩ সালে, জাকু ইহুদি সম্প্রদায়ের জন্য তার সেবার জন্য সম্মানজনক নাগরিক পুরস্কার, অর্ডার অফ অস্ট্রেলিয়া পদক লাভ করেন।

XS
SM
MD
LG