অ্যাকসেসিবিলিটি লিংক

চীনে তৈরি করোনা ভ্যাকসিন প্রয়োগের অনুমোদন দিল বাংলাদেশ


চীনে তৈরি করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিয়েছে বাংলাদেশ। প্রাথমিক পর্যায়ে সাতটি কোভিড হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে।

চীনে তৈরি করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দিয়েছে বাংলাদেশ। প্রাথমিক পর্যায়ে সাতটি কোভিড হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের শরীরে এই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। বাংলাদেশে এটা হবে তৃতীয় ধাপের পরীক্ষা। আইসিডিডিআরবি পুরো ভ্যাকসিন প্রক্রিয়া তদারকি করবে। বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের পরিচালক ডা. মাহমুদ-উজ-জাহান এই তথ্য নিশ্চিত করেছেন। ভয়েস অফ আমেরিকাকে তিনি বলেন, আজই তারা সিদ্ধান্ত নিয়েছেন। তবে কবে থেকে এই ‍প্রক্রিয়া শুরু হবে তা আইসিডিডিআরবিই কেবল বলতে পারবে।

মধ্য জুনে যখন চীন থেকে একটি স্বাস্থ্য প্রতিনিধি দল ঢাকায় করোনা পরিস্থিতি সরজমিনে দেখতে আসে তখনই এই ভ্যাকসিন আলোচনায় আসে। ঢাকাস্থ চীনা দুতাবাস তখন বলেছিল করোনা ভাইরাস মোকাবিলায় চীন সবসময় বাংলাদেশের পাশে রয়েছে। চীনে পাঁচটি সংস্থা করোনার ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে। সফলভাবে ভ্যাকসিন তৈরি করতে পারলে বন্ধুরাষ্ট্র হিসেবে বাংলাদেশকে অগ্রাধিকার দেবে।

ওদিকে গত ২৪ ঘণ্টায় ৮০ টি ল্যাবে দুই হাজার ৪৫৯ জনের শরীরে করোনার সন্ধান মিলেছে। সরকারি স্বাস্থ্য বুলেটিনে বলা হয়েছে এসময় ১০ হাজার ৬২৫ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আগের দিন ১০ হাজার ৯২৩ টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে দশ লাখ ২৮ হাজার ২৯৯ টি। নতুন করে গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু হয়েছে। পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে বাংলাদেশে করোনার পরীক্ষা ও শনাক্তের হার কমছে। করোনা আক্রান্ত রোগীদের দিক থেকে বাংলাদেশ এই মুহূর্তে ১৬ তম। বাংলাদেশে মৃত্যুর হারও বেড়ে চলেছে। মৃত্যুর হার এখন এক দশমিক দুই আট ভাগ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত দুই হাজার ৪৫৯ জন রোগীর বিপরীতে মারা গেছেন ৩৭ জন। অর্থাৎ মৃত্যু হার এক দশমিক পাঁচ শুন্য ভাগ।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

please wait

No media source currently available

0:00 0:02:03 0:00
সরাসরি লিংক



XS
SM
MD
LG