অ্যাকসেসিবিলিটি লিংক

জোকোভিচের ভিসা আবারও বাতিল করল অস্ট্রেলিয়া


সার্বিয়ার ডিফেন্ডিং পুরুষ চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ অস্ট্রেলিয়ার মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেন টেনিস চ্যাম্পিয়নশিপের আগে মার্গারেট কোর্ট অ্যারেনায় অনুশীলন করছেন। ১৩ জানুয়ারি ২০২২।(ছবি-এপি/মার্ক বেকার)
সার্বিয়ার ডিফেন্ডিং পুরুষ চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ অস্ট্রেলিয়ার মেলবোর্নে অস্ট্রেলিয়ান ওপেন টেনিস চ্যাম্পিয়নশিপের আগে মার্গারেট কোর্ট অ্যারেনায় অনুশীলন করছেন। ১৩ জানুয়ারি ২০২২।(ছবি-এপি/মার্ক বেকার)

সার্বিয়ার টেনিস তারকা নোভাক জোকোভিচের ভিসা, শুক্রবার দ্বিতীয়বারের মত বাতিল করেছে অস্ট্রেলিয়া। বাতিলের এমন সিদ্ধান্তটি বিশ্বের শীর্ষস্থানীয় এই পুরুষ টেনিস খেলোয়াড়কে অস্ট্রেলিয়ান ওপেন প্রতিযোগিতা থেকে ছিটকে ফেলতে পারে এবং দ্বিতীয়বার আদালতের দ্বারস্থ করতে পারে।

অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক এক বিবৃতিতে জানান যে, তিনি জোকোভিচের ভিসাটি বাতিল করেছেন “স্বাস্থ্য এবং সুশৃঙ্খলা রক্ষার ভিত্তিতে, এই ভিত্তিতে যে জনস্বার্থ রক্ষার জন্য এমনটি করা দরকার ছিল”।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এক বিবৃতিতে বলেন, “এই মহামারী অস্ট্রেলিয়ার সকলের জন্যই অত্যন্ত কষ্টকর ছিল, কিন্তু আমরা একজোট ছিলাম এবং জীবন ও জীবিকা রক্ষা করেছি।… অস্ট্রেলিয়ার জনগণ মহামারীর সময়ে অনেক ত্যাগ স্বীকার করেছে, এবং তারা যথার্থভাবেই তাদের সেই ত্যাগের সুফল রক্ষার প্রত্যাশা করে”।

করোনাভাইরাসের বিস্তার রোধে দীর্ঘ লকডাউন সহ্য করার পর, বর্তমানে অস্ট্রেলিয়ার প্রাপ্তবয়স্কদের প্রায় ৯০% টিকার আওতায় এসেছেন। টিকার বিষয়ে জোকোভিচের সংশয়ের বিরুদ্ধে ব্যাপক ক্ষুব্ধ প্রতিক্রয়া হয়েছে।

অস্ট্রেলিয়ার কোভিড টিকা সংক্রান্ত বিধিবিধান থেকে সার্বিয়ার তরফ থেকে জোকোভিচের অব্যাহতি পাওয়ার বিষয়ে উদ্বেগ থাকায়, তার ভিসা বাতিল করেন হক। জোকোভিচ গত সপ্তাহে মেলবোর্নে আসার পরপরই, তার টিকা বিধিবিধান থেকে পাওয়া অব্যাহতিটি খারিজ করে, প্রথমবারের মত তার ভিসাটি বাতিল করা হয়েছিল।

এই সপ্তাহে ইতোপূর্বে জোকোভিচ স্বীকার করেন যে, তার ভিসার আবেদনে, অস্ট্রেলিয়ায় আসার আগের সপ্তাহগুলোতে তার কার্যকলাপ সম্পর্কে প্রদত্ত তথ্যে ভুলভ্রান্তি ছিল।

সার্বিয়ার এই তারকা বুধবার এক বিবৃতিতে জানান যে, তার সহকারী ভুল করে ঘোষণা দিয়েছিলেন যে, তিনি গত সপ্তাহে মেলবোর্নের উদ্দেশ্যে রওনা হওয়ার আগের ১৪ দিনে কোথাও সফর করেননি। প্রতিবেদনে উঠে এসেছে যে তিনি সার্বিয়া ও স্পেন-এ সফর করেছিলেন।

XS
SM
MD
LG