অ্যাকসেসিবিলিটি লিংক

তালিবানকে সহযোগিতা দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানালেন ইমরান খান


জাতিসংঘের ওয়েব টিভিতে দেওয়া ভিডিও থেকে তোলা এই ছবিতে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের রেকর্ডকৃত বার্তা প্রচার করা হচ্ছে।২৪ সেপ্টেম্বর ২০২১।
জাতিসংঘের ওয়েব টিভিতে দেওয়া ভিডিও থেকে তোলা এই ছবিতে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের রেকর্ডকৃত বার্তা প্রচার করা হচ্ছে।২৪ সেপ্টেম্বর ২০২১।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আফগানিস্তানে নতুন তালিবান নেতাদের বিচ্ছিন্ন করে রাখার পরিবর্তে তাদের সহযোগিতা দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে একটি পূর্ব রেকর্ডকৃত বার্তায় ইমরান খান বলেন, বিশ্ব সম্প্রদায়ের উচিত "আফগানিস্তানের জনগণের স্বার্থে" বর্তমান নেতাদের স্থিতিশীল করা।

ইমরান খান বলেন, " জাতিসংঘের মতে, আফগানিস্তানের অর্ধেক মানুষ ইতিমধ্যেই ঝুঁকির মধ্যে রয়েছে, এবং আমরা এই মুহূর্তে যদি আফগানিস্তানকে অবহেলা করি, আগামী বছর নাগাদ আফগানিস্তানের প্রায় ৯০% মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যাবে।"

তিনি উল্লেখ করেন যে তালিবান মানবাধিকারের প্রতি সম্মান, একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠন এবং তাদের দেশকে সন্ত্রাসীদের দ্বারা ব্যবহৃত না হওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

তিনি বলেন, "যদি বিশ্ব সম্প্রদায় তাদের প্রণোদিত করে, তাদের এই আলোচনায় অগ্রসর হতে উৎসাহিত করে, তাহলে এটিতে সবাই জয়ী হবে।"

বৃহস্পতিবার, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি যুক্তরাষ্ট্রকে জানিয়েছেন যে আফগানিস্তানের তালিবান শাসকরা যে প্রতিশ্রুতি দিয়েছেন তা তারা মেনে চলছেন কিনা তা নিশ্চিত করতে হবে। তবে সেই সঙ্গে বিশ্বের একটি নৈতিক দায়িত্ব রয়েছে যুদ্ধ বিধ্বস্ত দেশে গুরুতর মানবিক ও অর্থনৈতিক সংকট মোকাবিলায় সম্মিলিতভাবে কাজ করে আফগান জনগণকে সহায়তা করা।

বৃহস্পতিবার ইসলামাবাদে প্রকাশিত এক সরকারী বিবৃতিতে জানানো হয় যে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে সাক্ষাৎকালে কুরেশি এই বার্তা দেন। সে সময়ে তারা আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন।এই আলোচনা নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের পার্শ্ব-বৈঠকে তাঁরা এই আলোচনা করেন।

বিবৃতিতে বলা হয়েছে, কুরেশি আশা করেন, বিশ্ব আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ভুল, পুনরাবৃত্তি করবে না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ব্লিংকেন কুরেশির সঙ্গে তার আলোচনায় " পারস্পরিক কূটনৈতিক কর্ম সমন্বয় এবং আফগানিস্তান ত্যাগ করতে ইচ্ছুকদের প্রস্থান সহজ করার গুরুত্বের উপর জোর দিয়েছেন।"

XS
SM
MD
LG