অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়ায় পুনরায় পারমাণবিক অস্ত্র পাঠানোয় সমর্থন নেই যুক্তরাষ্ট্রের


উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়ার সীমান্তের কাছাকাছি পাজুর ইমজিংক প্যাভিলিয়নে একজন দর্শক উত্তর দিকে ছবি তুলছেন। ২৪ সেপ্টেম্বর, ২০২১।
উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়ার সীমান্তের কাছাকাছি পাজুর ইমজিংক প্যাভিলিয়নে একজন দর্শক উত্তর দিকে ছবি তুলছেন। ২৪ সেপ্টেম্বর, ২০২১।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রকের এক কর্মকর্তার মতে যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়ায় কৌশলগত পারমাণবিক অস্ত্র পুনরায় মোতায়েন করা বা সিওলের সাথে পারমাণবিক অস্ত্র ভাগাভাগির ব্যবস্থা সমর্থন করবে না।দক্ষিণ কোরিয়ার একজন শীর্ষস্থানীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী ঐ প্রস্তাব দেয়ার পর, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর থেকে এই মন্তব্য করা হয়।

অনলাইনে এক ফোরামে জাপান ও কোরিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের উপ- সহকারী পররাষ্ট্রমন্ত্রী মার্ক ল্যাম্বার্ট বলেন, "আমি শুধু এটুকু বলতে পারি, যুক্তরাষ্ট্রের নীতি তা সমর্থন করবে না। আমি বিস্মিত হব যে যারা এই নীতি জারি করেছে তারা যুক্তরাষ্ট্রের নীতি কী তা জানে না,"

দক্ষিণ কোরিয়ার রক্ষণশীল প্রেসিডেন্ট পদপ্রার্থী ইয়ুন সিওক-ইউল সম্পর্কে এক প্রশ্নের জবাবে এই বিবৃতি দেওয়া হয়। ইয়ুন সিওক-ইউল এই সপ্তাহে বলেছেন, উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়াকে হুমকি দিলে তিনি ওয়াশিংটনকে কৌশলগত পারমাণবিক অস্ত্র পুনরায় মোতায়েন করতে বলবেন অথবা পারমাণবিক ভাগাভাগি চুক্তিতে সম্মত হতে বলবেন।

১৯৯০-এর দশকের শুরুতে যুক্তরাষ্ট্র দক্ষিণ কোরিয়া থেকে কৌশলগত পারমাণবিক অস্ত্র যা কখনও কখনও যুদ্ধক্ষেত্রে পারমাণবিক অস্ত্র নামে পরিচিত তা প্রত্যাহার করে নেয়।দক্ষিণ কোরিয়ার রক্ষণশীল রাজনীতিবিদরা বছরের পর বছর ধরে তা পুনরায় মোতায়েন করার আহ্বান জানিয়েছেন। বিশেষ করে উত্তর কোরিয়া যখন তাদের নিজস্ব পারমাণবিক অস্ত্র কর্মসূচি সম্প্রসারণ করেছে।

সম্প্রতি এই ধরনের আহ্বান জানানোর জন্য দক্ষিণ কোরিয়ার রাজনীতিতে ইয়ুনকে সবচেয়ে বড়মাপের বলেই মনে করা হচ্ছে। জনমত জরিপে দেখা গেছে মার্চমাসের প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রসিকিউটর জেনারেল ইয়ুন এবং বামপন্থী প্রাদেশিক গভর্নর লি জায়ে-মিয়ুং-এর মধ্যে জোর প্রতিদ্বন্দ্বিতা হবে। ধারণা করা হচ্ছে উভয়ই তাদের দলের মনোনয়ন পাওয়ার জন্য অগ্রগণ্য প্রার্থী।

XS
SM
MD
LG